• রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেবে জাপানের নতুন প্রযুক্তি

  অধিকার ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩৯

ঘূর্ণিঝড়
জাপানের ভয়াবহ ঘূর্ণিঝড় (ছবি:সংগৃহীত)

ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেতে জাপান নতুন এক প্রযুক্তি বের করেছে। যেটি ঘূর্ণিঝড় আসার ৩০ মিনিট আগে সতর্কবার্তা দেবে। এই সিস্টেমটির নাম দেওয়া হয়েছে ‘মাল্টি প্যারামিটার ফেজড অ্যারি ওয়েদার রাডার’।

সাধারণত জাপানে ভারি বৃষ্টিপাতকে ‘গেরিলা রেইনস্ট্রোম’ বলা হয়।জাপানে প্রচলিত অর্ধ-গোলাকার রাডার দিয়ে শেষ মিনিটের আগ পর্যন্ত ‘গেরিলা রেইনস্ট্রোমের পূর্বাভাস পাওয়া যায় না।

তবে এই প্রযুক্তিটি তৈরি করা হয়েছে ওয়েদার রাডার ও ডিজিটাল রেডিও ওয়েভ ব্যবহার করে। এই প্রযুক্তির মাধ্যমে বাতাসে কী পরিমাণ জলীয় বাষ্প আছে তা পরিমাপ করে ২৮ থেকে ৩০ মিনিট আগেই ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা দেওয়া সম্ভব হবে বলে জানা গেছে।

দেশটির ন্যাশনাল ইন্সটিটিউট অব ইনফরমেশন ও কমিউনিকেশন টেকনোলজি (এনআইসিটি) এই প্রযুক্তি উদ্ভাবন করেছে। ২০২০ সালে টোকিওতে অলিম্পিকের আসর বসবে। বিশাল সে আয়োজন নির্বিঘ্নে সম্পন্ন করতে টোকিও শহরের প্রাণকেন্দ্রে প্রযুক্তিটি নিয়ে ইতোমধ্যেই পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। প্রযুক্তিটি ২০২০ সালে পুরোদমে এর ব্যবহার শুরু হবে।

এ বিষয়ে এনআইসিটির এক কর্মকর্তা জানিয়েছেন, এই প্রযুক্তি ব্যবহার করে ভবিষ্যতে সাধারণ মানুষের জীবনেও পরিবর্তন আনা সম্ভব হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড