• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেবে জাপানের নতুন প্রযুক্তি

  অধিকার ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩৯

ঘূর্ণিঝড়
জাপানের ভয়াবহ ঘূর্ণিঝড় (ছবি:সংগৃহীত)

ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেতে জাপান নতুন এক প্রযুক্তি বের করেছে। যেটি ঘূর্ণিঝড় আসার ৩০ মিনিট আগে সতর্কবার্তা দেবে। এই সিস্টেমটির নাম দেওয়া হয়েছে ‘মাল্টি প্যারামিটার ফেজড অ্যারি ওয়েদার রাডার’।

সাধারণত জাপানে ভারি বৃষ্টিপাতকে ‘গেরিলা রেইনস্ট্রোম’ বলা হয়।জাপানে প্রচলিত অর্ধ-গোলাকার রাডার দিয়ে শেষ মিনিটের আগ পর্যন্ত ‘গেরিলা রেইনস্ট্রোমের পূর্বাভাস পাওয়া যায় না।

তবে এই প্রযুক্তিটি তৈরি করা হয়েছে ওয়েদার রাডার ও ডিজিটাল রেডিও ওয়েভ ব্যবহার করে। এই প্রযুক্তির মাধ্যমে বাতাসে কী পরিমাণ জলীয় বাষ্প আছে তা পরিমাপ করে ২৮ থেকে ৩০ মিনিট আগেই ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা দেওয়া সম্ভব হবে বলে জানা গেছে।

দেশটির ন্যাশনাল ইন্সটিটিউট অব ইনফরমেশন ও কমিউনিকেশন টেকনোলজি (এনআইসিটি) এই প্রযুক্তি উদ্ভাবন করেছে। ২০২০ সালে টোকিওতে অলিম্পিকের আসর বসবে। বিশাল সে আয়োজন নির্বিঘ্নে সম্পন্ন করতে টোকিও শহরের প্রাণকেন্দ্রে প্রযুক্তিটি নিয়ে ইতোমধ্যেই পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। প্রযুক্তিটি ২০২০ সালে পুরোদমে এর ব্যবহার শুরু হবে।

এ বিষয়ে এনআইসিটির এক কর্মকর্তা জানিয়েছেন, এই প্রযুক্তি ব্যবহার করে ভবিষ্যতে সাধারণ মানুষের জীবনেও পরিবর্তন আনা সম্ভব হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড