• বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

কোডিং শেখাবে সোফিয়ার ছোট বোন

  অধিকার ডেস্ক    ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৪

সোফিয়া
ছোট সোফিয়া

রোবট সোফিয়ার ছোট একটি সংস্করণ বের করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যানসন রোবোটিক্স হিম্যানোয়েড। সোফিয়ার তুলনায় লম্বায় অনেক ছোট হলেও বড় সোফিয়ার সঙ্গে এর চেহারার বেশ মিল রয়েছে। 

প্রতিষ্ঠানটি এই রোবটকে সোফিয়ার ছোট বোন হিসেবে আখ্যায়িত করেছে। শিশুদের কোডিং শেখানোর উদ্দেশ্যে ১৪ ইঞ্চির ‘ছোট সোফিয়া’ রোবটটি তৈরি করা হয়েছে। ছোট সোফিয়া কোডিং, স্টিম ও এআইয়ের মতো কঠিন বিষয়গুলোকে ৭ থেকে ১৩ বছর বয়সী শিশুদের কাছে সহজ করে তুলবে। 
 
এটি হাঁটতে, কথা বলতে, গান গাইতে ও গেমস খেলতে পারে। পাশাপাশি এটি অনেক রকমের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ইচ্ছামতো প্রোগ্রাম সেট করার পাশাপাশি রোবটটিতে আছে ওপেন সফটওয়্যার প্ল্যাটফর্ম ও হ্যানসনের এআই একাডেমির টিউটোরিয়াল। 

এটি পড়াশোনা করার সময় শিশুদের সঙ্গ দেবে। তবে ছোট সোফিয়া খ্যাত রোবটটি বাণিজ্যিক উদ্দেশ্যে কবে ছাড়া হবে তা জানা যায়নি। এর আগে সোফিয়া রোবটটি নির্মাণ করে হংকংভিত্তিক ফার্ম হানসন রোবটিক্স। 

২০১৫ সালের ১৯ এপ্রিল এটি অ্যাক্টিভেট করা হয়। ২০১৭ সালের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়। সোফিয়া প্রায় ৬০ ধরনের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ২০১৭ সালের ৫ ডিসেম্বর দেশের প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে ঢাকায় এসেছিল সোফিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড