• শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৬০ কোটি বছরের পুরনো জলাধারের সন্ধান

  প্রযুক্তি ডেস্ক

০৩ মে ২০২১, ১১:৩৯
ছবি : সংগৃহীত

১৬০ কোটি বছরের পুরনো জলাধারের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী সৃষ্টির পরে প্রথমে এই পানি ছিল মাটির নিচে। এই জলাধারের খোঁজ পেয়েছেন টরন্টো ইউনিভার্সিটির আইসোটোপ জিওকেমিস্ট্রির ভূ-রসায়নবিদরা।

বহুদিন থেকেই বিশ্বের সব থেকে পুরনো পানির খোঁজ করছিলেন বিজ্ঞানীরা। কানাডার ওন্টারিওর উত্তর দিকে টিনিন্স নামক একটি জায়গার খাদানে এই জলাধারের জলের খোঁজ পেয়েছেন তাঁরা।

যে ল্যাবরেটরিতে এই পানির পরীক্ষা চলছে সেখানকার টেকনিশিয়ান বারবারা লোহার জানিয়েছেন, এই পানি থেকে জানা যেতে পারে, পৃথিবীর সৃষ্টি সম্পর্কেও। কিডস ক্রিকে মাইক্রোবিয়াল জীবের অস্তিত্ব থাকার প্রমাণ দেয় এই পানি।

এছাড়া এই পানির বিশ্লেষণ পৃথিবীর আদি ইতিহাস সম্পর্কেও ধারণা দিতে পারে। এই পানি পরীক্ষা করে জানা যেতে পারে, সৌরমণ্ডলের অন্য কোনও গ্রহে কখনও প্রাণের অস্তিত্ব ছিল কিনা! মাটির নিচের জীবন সম্পর্কেও একাধিক তথ্য উঠে আসতে পারে ভূ-রসায়নবিদের হাতে। কেমন স্বাদ এই পানির? বিজ্ঞানীরা জানিয়েছেন, এই পানি অত্যন্ত নোনতা স্বাদের। পানির নমুনা কানাডা সায়েন্স অ্যান্ড টেকনোলজি মিউজিয়ামে রাখা রয়েছে। এই পানি নিয়ে এখন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড