• শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জবি তরুণদের গবেষণায় ব্যাঙের নতুন প্রজাতির আবিষ্কার

  জবি প্রতিনিধি

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২০
আবিষ্কার
নতুন প্রজাতির ব্যাঙ রাওরচেস্টেস রাজাখানি (ছবি : সংগৃহীত)

নতুন প্রজাতির একটি ব্যাঙ আবিষ্কার করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী (৬ষ্ঠ ব্যাচ) এবং প্রাণিবিজ্ঞানী হাসান আল রাজি চয়ন। তার এই কাজে সহযোগিতা করেন একই বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী মার্জান মারিয়া।

পুরো গবেষণার সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন আরেক প্রাণিবিজ্ঞানী, সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবির বিন মোজাফফর।

গবেষকদ্বয় সূত্রে জানা যায়, ২০১৯ সালের এপ্রিল-মে মাসে তারা মৌলভীবাজার জেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আদমপুর সংরক্ষিত বন থেকে ১৮-২২ মিলিমিটার আকৃতির ছোট কিছু ব্যাঙ সংগ্রহ করেন। ব্যাঙগুলোর শারীরিক গঠন, ডিএনএসহ নানান পরীক্ষা নিরীক্ষার পর দেখা যায় একটি ব্যাঙ রোরচেস্টেস প্রজাতির। এর আগে এই ব্যাঙের আবিষ্কার  হয়নি।

ব্যাঙটির আবিষ্কারের বিষয়ে জানতে চাইলে প্রাণী গবেষক হাসান আল রাজি চয়ন বলেন, ‘ব্যাঙটি সংগ্রহের পর নানান পরীক্ষা নিরীক্ষার পর দেখেছি এই ব্যাঙটি সম্পর্কে আগে কোথাও কোনো তথ্য প্রকাশ হয়নি।’

ব্যাঙটির নামকরণ সম্পর্কে তিনি বলেন, ‘বাংলাদেশের বিখ্যাত প্রাণিবিজ্ঞানী ড. আলী রেজা খানের নামানুসারে আমরা এটিকে ‘‘রাওরচেস্টেস রাজাখানি (Raorchestes razakhani)’’ নাম দিয়েছি।’

আরও পড়ুন : শিক্ষার্থীদের মুজিব আদর্শে গড়ে উঠতে হবে : শিক্ষামন্ত্রী

বাংলাদেশে বন্যপ্রাণির গবেষণা ও সংরক্ষণে ড. আলী রেজা খানের ভূমিকা অপরিসীম। চয়ন আরও বলেন, ‘ব্যাঙটি সম্পর্কিত গবেষণা পত্রটি অতি শিগগিরই আমেরিকার বিখ্যাত জার্নাল জুকিইস (Zookeys) এ প্রকাশিত হবে।’ এই আবিষ্কারকে তিনি দেশবাসীকে মুজিববর্ষের একটি উপহার হিসেবে দিতে চান।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড