• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝামেলা ছাড়াই ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ দিন ‘এসিপিএস অ্যাপে’

  প্রযুক্তি ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১৫:১৩
ভূমি অধিগ্রহণ
(ছবি: সংগৃহীত)

ঢাকা জেলার ভূমি অধিগ্রহণ বিভাগ চলতি বছর ‘অটোমেটিক কমপেনসেশন পেমেন্ট সিস্টেম’ বা এসিপিএস নামক নতুন অ্যাপ চালু করেছে। ফলে এই অ্যাপের মাধ্যমে একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক ক্ষতিপূরণ ব্যবস্থা চালু হলো যেখানে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে থেকে গ্রাহকরা কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ক্ষতিপূরণ দিতে পারছেন।

এই পদ্ধতিতে ক্ষতিপূরণ দিতে অনলাইনে আবেদন করতে হয় এবং ৬০ দিনের মধ্যে আবেদনের নিষ্পত্তি হয়। তবে কোনো আবেদনের বিষয়ে আপত্তি বা বিরোধ থাকলে দুই পক্ষকে ডেকে শুনানি হয়। এখানে সময় কিছু দিন বেশি লাগতে পারে।

এ প্রসঙ্গে ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক তানভীর আহমেদ বলেন, ‘প্রক্রিয়াটি আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য ও যে কোনো স্থানে বসে আবেদনের সর্বশেষ তথ্য জানার জন্য চালু করা হয়। এই প্রক্রিয়ায় যে কোনো স্থানে বসেই কবে আবেদন করা হয়েছে, কার কাছে কত দিন আবেদন রয়েছে তা থেকে দেখা যায়। এখানে গ্রাহকদের কোনো ধরনের ভোগান্তি নেই এবং অতিরিক্ত অর্থ খরচের প্রয়োজন নেই।’

যে কেউ এই অ্যাপটি ব্যবহার করে এসিপিএস পদ্ধতিতে আবেদন করতে গেলে গুগল প্লে স্টোরে ‘ল্যান্ড অ্যাকুজিশন ঢাকা’ (land acquisition dhaka) লিখে সার্চ দিয়ে ‘এসিপিএস’ অ্যাপটি ডাউনলোড করতে হবে। পাশাপাশি ওয়েবে এই ঠিকানায় ঢুকে ক্ষতিপূরণের জন্যও আবেদন করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড