• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ভুয়া অ্যাপ চিনবেন কীভাবে?

  প্রযুক্তি ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ১২:৫৪
প্লে স্টোর
(ছবি: সংগৃহীত)

নতুন ফোন কেনার পর প্রথমেই আমরা আমাদের প্রয়োজনীয় অ্যাপগুলো গুগল প্লে স্টোর থেকে নামিয়ে নেই। তবে অনেক দরকারি অ্যাপের ভিড়ে প্লে স্টোরে ছদ্মবেশে নানা ক্ষতিকর ম্যালওয়ারও লুকিয়ে থাকে। উদাহরণ হিসেবে বলা যায়, গুগল প্লে স্টোর, উইন্ডোজ স্টোর কিংবা আইওএস অ্যাপ স্টোরে একটি অ্যাপের নাম লিখে সার্চ দিলে কাছাকাছি নামের ও দেখতে একই রকম বেশ কিছু অ্যাপ হাজির হবে। তাই না বুঝেই কোনো অ্যাপ নামানো উচিত নয়। এক্ষেত্রে সঠিক অ্যাপ চেনার কিছু উপায় জানলে এই বিপত্তি থেকে কিছুটা মুক্তি মিলতে পারে। 
 
ডেভেলপারের নাম

কোনো অ্যাপ ডাউনলোড করার আগে প্রথমেই অ্যাপটির ডিটেইলসে গিয়ে ডেভেলপারের নামের জায়গাটি দেখা যেতে পারে। সেখানে এই কোন প্রতিষ্ঠানের অ্যাপ বা একক মালিকানার অ্যাপ তার বিস্তারিত পাওয়া যাবে। সেখান থেকে ওই ডেভেলপারের নাম দিয়ে প্রয়োজনে গুগল করে বা অন্য কোনো সার্চ ইঞ্জিনে যাচাই করে দেখে নিন। এছাড়া ওয়েবসাইটের ঠিকানা দেওয়া থাকলে সরাসরি তা ভিজিট করে দেখে নিন। আর নকল নামের অ্যাপগুলোতে এ ধরনের তথ্য অনুপস্থিত থাকে। 
 
রিভিউ

প্লে স্টোরে সঠিক অ্যাপ বাছাই করার আরেকটি উপায় হচ্ছে ‘রিভিউ’। প্রতিটি অ্যাপের নিচে অ্যাপ সম্পর্কে আগের ব্যবহারকারীদের মন্তব্য ও প্রতিক্রিয়া থাকে। এই রিভিউ ইনস্টল বাটনের একটু নিচেই থাকে, তাই ইনস্টল করার আগে অ্যাপটির ব্যবহারকারীরা সেটি সম্পর্কে কী লিখেছে সেটি পড়ে নিন। একই সঙ্গে অ্যাপটির রেটিং কত, সেটিও দেখে নিন। অ্যাপটিতে যদি অনেক বেশি নেতিবাচক মন্তব্য থাকে এবং একই সঙ্গে এর রেটিং কম থাকে, তাহলে এটি নিরাপদ নাও হতে পারে। 
 
ছদ্মবেশী মোবাইল সাইট অ্যাপ

অনেক সময় কিছু ওয়েবসাইট তাদের মোবাইল সংস্করণে ব্যবহারকারী বাড়াতে এবং বিজ্ঞাপনের ভিউ বাড়াতে সেটিকে প্লে স্টোরে অ্যাপ আকারে সাজিয়ে রিলিজ করে। যেখানে সুবিধার  চেয়ে অসুবিধাই বেশি। এই ধরনের অ্যাপগুলোতে ভিডিও বিজ্ঞাপন এবং ডাউনলোড বাটনে ভরপুর থাকে, যা একেবারেই নিরাপদ নয়। 

প্লে স্টোর সবচেয়ে জনপ্রিয় হলেও এখানে অ্যাপের ছদ্মবেশে থাকা ভয়ংকর সব ফাঁদ, তথ্য চোর এবং ম্যালওয়্যার থাকে। তাই নিরাপত্তার খাতিরে দেখে শুনে অ্যাপ ডাউনলোড করা উচিত। 

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড