• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ফেসবুকের বিরুদ্ধে কথোপকথন শোনার অভিযোগ

  প্রযুক্তি ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১৫:২০
ফেসবুক
(ছবি: সংগৃহীত)

সম্প্রতি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবহারকারীদের কথোপকথন ফাঁস করার অভিযোগ উঠেছে। সাধারণত ফেসবুক ভাষান্তরের জন্য শত শত চুক্তিভিক্তিক কর্মীকে নিয়োগ দেয়। ফেসবুক এই ব্যবহারকারীদের কথা সংগ্রহের কথা স্বীকার করে বলেছে, সম্প্রতি তারা এই কার্যক্রম বন্ধ করে দিয়েছে।    

দীর্ঘদিন ধরে ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগ ওঠে। বিভিন্ন পক্ষ থেকে সেই অভিযোগের বিষয়টি গুরুত্ব দিয়ে তদন্তের জোরালো দাবিও ওঠে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদপত্র ব্লুমবার্গ–এর একটি প্রতিবেদনে গত মঙ্গলবার ফেসবুকের বিরুদ্ধে নতুন এ অভিযোগ এসেছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের ভয়েস চ্যাট অ্যাপ ব্যবহারকারীদের আলাপচারিতা সংগ্রহ এবং সেগুলো ভাষান্তরের জন্য বেশ কিছু লোককে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। নিয়োগ নিশ্চিত করতে সামাজিক যোগাযোগমাধ্যমের কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের সক্ষমতা যাচাইয়ের জন্য তাঁদের পরীক্ষা নেওয়া হয়। তবে যারা ফেসবুক ম্যাসেঞ্জারের ভয়েস চ্যাট সাবস্ক্রাইব (ভয়েসকে টেক্সে রূপান্তরের অ্যাপ) ব্যবহার করে যোগাযোগ করেছিলেন,শুধু তারাই আক্রান্ত হয়েছেন। কিন্তু এখন পর্যন্ত তাদের দিয়ে কেন এই কাজ করানো হচ্ছে এবং এর পেছনে উদ্দেশ্যই–বা কী, তা কর্মীদের জানানো হয়নি। 

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড