• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিউজ সেকশনের জন্য প্রকাশকদের সঙ্গে ৩০ লাখ ডলারের চুক্তির প্রস্তাব

  প্রযুক্তি ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১২:২২
ফেসবুক
(ছবি: সংগৃহীত)

নিজস্ব নিউজ সেকশনের কন্টেন্টের জন্য পত্রিকা প্রকাশকদের লাখ লাখ ডলার অফার করছে ফেসবুক। গত বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নাল এমন এক প্রতিবেদন প্রকাশ করেছে। ওয়াশিংটন পোস্ট, এবিসি নিউজের মতো গণমাধ্যমকে এমন প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ওয়াল স্ট্রিট জার্নাল নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, প্রতিবেদনের স্বত্ব কিনতে একেকটি গণমাধ্যমকে বছরে ৩০ লাখ ডলার পর্যন্ত দেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে। ইতোমধ্যেই ফেসবুকের নির্বাহীরা ওয়াশিংটন পোস্ট,ওয়াল স্ট্রিট জার্নাল, ব্লুমবার্গ, এবিসি নিউজের প্যারেন্ট কোম্পানি ডাও জোনসকে এমন প্রস্তাব দিয়েছেন। তবে ফেসবুক নির্বাহীদের পক্ষ থেকে প্রকাশকদের প্রস্তাব দেওয়ার বিষয়ে জানতে যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করেনি।

প্রসঙ্গত, চলতি বছরের শেষ নাগাদ নিউজ সেকশন নামে নতুন একটি সেকশন চালু করবে ফেসবুক। এই সেকশনে শুধু খবর থাকবে।

তবে সম্প্রতি ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয়তা, আপত্তিকর ও সহিংসতামূলক কন্টেন্ট ছড়িয়ে দেওয়ার প্লাটফর্ম হিসেবে ব্যবহার হওয়ার কারণে ফেসবুক ব্যাপক সমালোচনার মুখে পড়েছে।

মার্ক জাকারবার্গ মার্চের শেষের দিকে ফেসবুকে নিউজ সেকশন চালুর ঘোষণা দেন। তখন তিনি ‘উচ্চমান ও নির্ভরযোগ্য’ গণমাধ্যম হয়ে ওঠার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। চলতি বছরের শেষ নাগাদ সেকশনটি চালুর পরিকল্পনা রয়েছে বলেও জানা যায়।

জাকারবার্গ তার পরিকল্পনা সম্পর্কে বলেন, তার ভিশন ১০, ১৫ বা ২০ শতাংশ ফেসবুক ব্যবহারকারী এ সেকশনটি ব্যবহার করবে। উচ্চমানের সাংবাদিকতা ছড়িয়ে দিতে ফেসবুকের যথেষ্ট সক্ষমতা রয়েছে বলেও জানান তিনি।

এদিকে চলতি বছরের শুরুর দিকে অ্যাপল নিউজ কন্টেন্টের সাবস্ক্রিপশন সেবা চালু করে।আর এ ঘোষণার কিছুদিনই পরই মার্ক জাকারবার্গ ফেসবুকে ডেডিকেটেড নিউজ সেকশন যুক্ত করার ঘোষণা দেন।

তবে এসময় তিনি কোনো পরিকল্পনার কথা জানাননি। এ উদ্যোগ সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, কোনো নিউজ কন্টেন্ট প্রকাশের আগে সেটি যাচাই-বাছাই ও তত্ত্বাবধানের জন্য সাংবাদিকদের একটি দল রাখার বিষয়ে চিন্তাভাবনা চলছে।

খবর : বিজনেস ইনসাইডার

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড