• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

গুগল ম্যাপে যুক্ত হচ্ছে ভুয়া অ্যাকাউন্ট!

  প্রযুক্তি ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১১:৩০
গুগল ম্যাপ

গুগলের জনপ্রিয় সেবা গুগল ম্যাপে প্রতি মাসে হাজার হাজার ভুয়া অ্যাকাউন্ট যুক্ত হচ্ছে। ইতোমধ্যে প্রায় ১১ মিলিয়ন ভুয়া প্রতিষ্ঠানের তালিকা ও ফোন নম্বর যুক্ত হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নালের এক গবেষণায় সম্প্রতি এ তথ্য উঠে এসেছে।  

সেখানে দেখা গেছে, তালিকাভুক্ত এসব ভুয়া প্রতিষ্ঠানের মধ্যে ব্যবসায়ী, মেরামতকারী এবং গাড়ি ভাড়া দেয় এ ধরনের কোম্পানিগুলো বেশি রয়েছে। আর এসব কোম্পানির প্রতারণার শিকার হচ্ছে সাধারণ মানুষ। কেননা তারা অনেক সময় জরুরি মুহূর্তে কোম্পানিগুলোর দ্বারস্থ হয়। তারা কোম্পানিগুলোর বিশ্বাসযোগ্যতা যাচাই করার মতো সময়ও পায় না।  
 
তবে গুগল এই অভিযোগ অস্বীকার করে জানায়, ২০১৭ তাদের নিজস্ব অর্থায়নে পরিচালিত একটি অ্যাকাডেমিক গবেষণায় স্থানীয় অনুসন্ধানের মাত্র ০.৫ শতাংশ মিথ্যা তালিকা খুঁজে পেয়েছিল। 

ওয়াল স্ট্রিট জার্নালের গবেষণায় দেখা গেছে গুগল ম্যাপে ২০টি অনুসন্ধানের মধ্যে ১৩টি ভুয়া ব্যবসায়িক প্রতিষ্ঠান।আর মাত্র দুটি প্রতিষ্ঠান প্রকৃতপক্ষে গুগলের সব নির্দেশিকা মেনে তালিকাভুক্ত হয়েছে।
 
সাধারণত একটি পোস্টকার্ড মেইলিং করে গুগল কোনো ব্যবসা বৈধ কিনা তা  যাচাই করে। ম্যাপে তালিকাভুক্ত হওয়ার জন্য গুগল সংখ্যাসূচক কোড কল বা ই-মেইল করে পাঠায়। তবে স্ক্যামারদের জন্য ভুয়া ঠিকানা এবং ফোন নম্বর ব্যবহার করে এই ধাপগুলো বাইপাস করা খুবই সহজ।

সূত্র: গেজেটস নাউ 

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড