• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তথ্য চুরি ঠেকাতে এই ১৬ অ্যাপ এখনই মুছে ফেলুন  

  প্রযুক্তি ডেস্ক

২১ জুলাই ২০১৯, ১৪:৪৫
ম্যালওয়্যার
(ছবি: সংগৃহীত)

বিভিন্ন ধরনের ম্যালওয়্যারের কারণে বিশ্বের স্মার্টফোনগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। শুধু তাই নয়, গুগল প্লে স্টোর অ্যাপেও এ ধরনের ম্যালওয়্যার লুকিয়ে আছে। তবে গুগল সম্প্রতি তাদের প্লে স্টোর থেকে ক্ষতিকর এমন ১৬টি অ্যাপ মুছে ফেলেছে। তাই আপনার ফোনে এসব অ্যাপ মুছে না ফেললে স্মার্টফোন আক্রান্ত হতে পারে।

সম্প্রতি সাইবার নিরাপত্তা সংস্থা চেক পয়েন্ট ‘এজেন্ট স্মিথ’ নামের এ ম্যালওয়্যারটি নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করে। এই ১৬ অ্যাপ থেকে মোবাইলে ম্যালওয়্যার আক্রমণের আশঙ্কা ছিল বেশি। এই প্রতিবেদনের পরই গুগল তাদের প্লে স্টোর থেকে ক্ষতিকর ১৬টি অ্যাপ মুছে ফেলে।

এই ক্ষতিকারক অ্যাপগুলো ফোনে একের পর এক নকল অ্যাপ ডাউনলোড করতে থাকে। আর ব্যবহারকারীর কোনো অনুমতি ছাড়াই এ কাজটি চলে। পরেই ব্যবহারকারীর ফোনের ব্যবহারের ওপর নজরদারি চালানো হয়। এই ম্যালওয়্যার ফোনে কী খোঁজা হচ্ছে, কী কেনা হচ্ছে, প্রতিটি বিষয়ে নজর রাখে। এর ভিত্তিতে ব্যবহারকারীর ফোনে বারবার বিজ্ঞাপন আসে। এমনকি মোবাইল ব্যবহার করার মধ্যেও বিরক্তিকর সব পপআপ ভেসে ওঠে। আর এভাবেই ব্যক্তিগত নানা তথ্য চুরি হতে থাকে।

এ জন্যই গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপগুলো মুছে ফেলেছে। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরাও এ অ্যাপগুলো মুছে ফেলছে। ম্যালওয়ার আক্রান্ত ১৬টি অ্যাপ হলো—

1. লুডো মাস্টার—নিউ লুডো গেম ২০১৯ ফল ফ্রি 2. স্কাই ওয়ারিয়র্স: জেনারেল অ্যাটাক 3. কালার ফোল ফ্ল্যাশ—কল স্ক্রির্ন থিম 4. বায়ো ব্লাস্ট—ইনফিনিটি ব্যাটল শুট ভাইরাস 5. শুটি জেট 6. ফটো প্রজেক্টর 7. গান হিরো—গানম্যান গেম ফর ফ্রি 8. কুকিং উইচ 9. ব্লকম্যান গো—ফ্রি রিলম অ্যান্ড মিনি গেমস 10. ক্রেজি জুসার—হট নাইফ হিট গেম অ্যান্ড জুস ব্ল্যাস্ট 11. ক্লাস অব ভাইরাস 12. অ্যাংরি ভাইরাস 13. র‍্যাবিট টেম্পল 14. স্টার রেঞ্জ 15. কিস গেম: টাচ হার হার্ট 16. গার্ল ক্লথ এক্স–রে স্ক্যান সিমুলেটর

এখন যদি আপনার মোবাইল ফোনে এ অ্যাপগুলো থাকে, তাহলে এখনই মুছে ফেলা উচিত। না হলে স্মার্টফোনটি এজেন্ট স্মিথ ম্যালওয়্যারে আক্রান্ত হতে পারে।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড