• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেটওয়ার্ক সমস্যার আগাম বার্তা দেবে ‘ইউনিসির’

  প্রযুক্তি ডেস্ক

১৬ জুলাই ২০১৯, ১২:৩৫
জেডটিই
(ছবি: সংগৃহীত)

বৈশ্বিক টেলিযোগাযোগ প্রতিষ্ঠান জেডটিই মোবাইল নেটওয়ার্ক পরিচালনাকারীদের প্রযুক্তিগত রুপান্তরের জন্য ‘ইউনিসির’ নামে অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এসেছে।  

চীনা প্রতিষ্ঠান ঝংজিং টেলিকমিউনিকেশন ইকুইপমেন্ট কর্পোরেশনের পক্ষ থেকে সম্প্রতি সাংহাইতে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে পঞ্চম প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক প্রযুক্তি সমাধানের ঘোষণা আসে। ইউনিসীর কর্মকর্তারা এসময় সেবা সংশ্লিষ্ট ছয়টি অ্যাপ্লিকেশন পরিচয় করিয়ে দেন।    

জেডটিই বাংলাদেশের পক্ষ থেকে তখন জানানো হয়, ইউনিসির নামে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক সেবাটি নেটওয়ার্কের সমস্যার অগ্রিম বার্তা প্রদানের মাধ্যমে টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে উন্নত গ্রাহক অভিজ্ঞতা প্রদানে সক্ষমতা বাড়াবে।   

নতুন প্রজন্মের এই যন্ত্রটি টেলিযোগাযোগ ক্ষেত্রের সম্ভাব্য সমস্যাগুলোর ওপর সার্বক্ষণিক পর্যবেক্ষণের মাধ্যমে অনেক সেবার মধ্যে তরঙ্গের ওপর গ্রাহকের আস্থা বাড়াতে কাজ করবে বলে কর্মকর্তারা জানান।

জানা গেছে, এই যন্ত্রটিতে তিনটি অংশ রয়েছে যার মধ্যে প্রথমটি হলো- মাল্টিভ্যারিয়েট ডেটা রেসিপেটরি (বহুমাত্রিক তথ্য ভান্ডার) যেটি নেটওয়ার্কে সেবা প্রদানের ক্ষেত্রে তথ্য পর্যালোচনার  মাধ্যমে উদ্ভাবনী সেবা প্রদানে সহায়তা করবে বলে কর্মকর্তাদের দাবি।  

দ্বিতীয়টি হচ্ছে অফলাইন ল্যাব যা প্রাতিষ্ঠানিক (ইটুই) প্রযুক্তি রূপান্তরের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক তথ্য উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে সেবা প্রদানে পাশে থাকবে।

আর যন্ত্রের শেষভাগে লেয়ার্ড এআই ইঞ্জিন কেন্দ্রীয় পরিচলন ব্যবস্থার মাধ্যমে টেলিযোগাযোগ বহুমাত্রিক তরঙ্গে সেবা প্রদানে কাজ করবে। কার্য পরিচালনার ক্ষেত্রে যন্ত্রটি কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয় ঘটানো হয়েছে বলে কর্মকর্তারা জানান। 

ওডি/টিএফ
  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড