• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনার তথ্য তৃতীয় কোনো পক্ষের কাছে বিক্রি করছে না তো ফেসঅ্যাপ?

  প্রযুক্তি ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৬:৩১
ফেসঅ্যাপ

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এক ট্রেন্ড দেখা যাচ্ছে, আগামী ৪০, ৬০ বছর পর বা ৮০ বছর পর নিজের চেহারা দেখতে কেমন হবে? আর নিজের চেহারা কেমন হবে, তার উত্তর পেতে ব্যবহারকারীরা ব্যস্ত সময় পার করছেন এসব মাধ্যমে।

কেউ কেউ আবার ফেসবুকে এসব ছবি পোস্ট করে ফেসঅ্যাপ লেখাযুক্ত হ্যাশ ট্যাগ জুড়ে দিচ্ছেন। আর শুধু বিনোদনের উদ্দেশ্যেই ব্যবহারকারীরা এমনটি করছেন বলেও জানিয়েছেন। তবে ব্যবহারকারীদের এই ফেসঅ্যাপটি সম্পর্কে কিছু বিষয় জানা জরুরি।

ফেসঅ্যাপটি কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে এবং কিছু ফিল্টার ব্যবহার করে ভবিষ্যতে ব্যবহারকারীর চেহারা দেখতে কেমন হবে তা জানিয়ে দেয়।২০১৭ সালে এটির প্রথম সংষ্করণ প্রকাশ হয়েছিল। রাশিয়ান কোম্পানি ওয়ারলেস ল্যাব এই অ্যাপটি তৈরি করেছে।

২০১৭ সালের পর এবার ২০১৯ সালে এসেও গুগল প্লে-স্টোর ও অ্যাপ-স্টোরে থাকা এই অ্যাপটি ভাইরাল হওয়া শুরু করেছে।

বিনা কারণে এ ধরনের অ্যাপ ভাইরাল হয় না বলে বিশেষজ্ঞরা অভিমত দিয়েছেন। তারা বলছেন, এর পেছনে কোনো না কোনো কারণ থাকে যা এটির প্রাইভেসি পলিসিতে লেখা থাকে। অ্যাপটি ব্যবহারকারীর কী কী তথ্য সংগ্রহ করবে এবং এসব তথ্য কিভাবে ব্যবহার করা হবে সেটিও লেখা থাকে।

তবে অধিকাংশ ব্যবহারকারী এসব অ্যাপের প্রাইভেসি পলিসি সম্পর্কে বিন্দুমাত্র ধারণা রাখে না। ফলে তাদের তথ্য বেহাত হওয়ার শঙ্কা থেকেই যায় বলেও তারা জানিয়েছেন।

এদিকে ফেসঅ্যাপটি তাদের প্রাইভেসি পলিসিতে জানিয়েছে, তারা ব্যবহারকারীর আইপি অ্যাড্রেস, ব্রাউজারের কুকিস, লগ ফাইল, ডিভাইসের বিভিন্ন তথ্য এবং অবস্থান সংক্রান্ত তথ্য সংগ্রহ করে থাকে।

পাশাপাশি অ্যাপটি ব্যবহারকারী কোন ওয়েব পেজ ব্রাউজ করেছে, ব্রাউজারে থাকা অ্যাডঅন সংক্রান্ত তথ্যও নিয়ে থাকে।

অ্যাপ কর্তৃপক্ষ দাবি করেছে, তারা তৃতীয় পক্ষের কাছে ব্যবহারকারীর এসব তথ্য হস্তান্তর বা বিক্রি করে না। ফেসবুক কর্তৃপক্ষও অনেক আগে থেকেই একই কথা বলে আসছিল। কিন্তু সম্প্রতি ব্যক্তিগত তথ্য ফাঁসের দায়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা করে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড