• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

বুলিং ঠেকাতে এআই ব্যবহার করবে ইনস্টাগ্রাম

  প্রযুক্তি ডেস্ক

০৯ জুলাই ২০১৯, ১৮:৫২
ইনস্টাগ্রাম
(ছবি: সংগৃহীত)

ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম এবার সাইবার বুলিং ঠেকাতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করছে। 

বর্তমান সময়ে অ্যাপটির জন্য সাইবার বুলিং একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই এটি প্রতিরোধ করতে ব্যবহারকারীদের কাছে এআই সম্বলিত ফিচার পাঠাতে শুরু করেছে ইনস্টাগ্রাম। 

এই সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই এমন সব মন্তব্য করেন যা আসলে অবমাননাকর। এজন্য কোনো কমেন্ট করার আগে ফিচারটি ব্যবহারকারীকে নোটিফিকেশন পাঠিয়ে জানতে চাইবে কমেন্টটিকে তিনি অবমাননাকর হিসেবে বিবেচনা করছেন কি না। ফলে ব্যবহারকারীরা কমেন্টটি পোস্ট করার আগে তা নিয়ে পুনর্বিবেচনা করার বা কমেন্ট এডিট করার সুযোগ পাবেন।  

জানা গেছে, প্রাথমিক পর্যায়ে ফিচারটি নিয়ে পরীক্ষা চালানোর সময় ব্যবহারকারীরা পুনর্বিবেচনা সুযোগ পেয়ে তুলনামূলকভাবে কম আক্রমণাত্মক বা অবমাননাকর কমেন্ট পোস্ট করছেন।

শুধু তাই নয়, অনেক ব্যবহারকারীই পরিচিত মানুষের দ্বারা সাইবার বুলিংয়ের শিকার হন। কিন্তু মাঝে মাঝে তারা সেই কমেন্টকারীকে ব্লক বা আনফলো করতে পারেন না। কারণ ওই মানুষটির সঙ্গে পরে সামনা সামনি দেখা হলে পরিস্থিতি জটিল হয়ে উঠতে পারে। এজন্যই ইনস্টাগ্রাম ‘রেস্ট্রিক্ট’ নামের নতুন একটি ফিচার চালু করতে যাচ্ছে। 

আর কেউ যদি একবার রেস্ট্রিকটেড হয়ে যায়, তাহলে তার কমেন্ট শুধু পোস্টদাতাই দেখতে পারবেন।আর সেইসাথে অন্যদের কাছ থেকে তিনি অবমাননাকর কমেন্ট হাইড করে রাখতে চান কি না, সে বিষয়েও পোস্টদাতা সিদ্ধান্ত নিতে পারবেন।  

এছাড়া যাদেরকে রেস্ট্রিকটেড করা হবে, তারা ইনস্টাগ্রামে সক্রিয় আছে কি না বা তাদের পাঠানো ম্যাসেজ পড়েছেন কি না, এসবের কিছুই জানতে পারবে না।

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড