• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ম্যাসেঞ্জারের নতুন এই পাঁচ পরিবর্তনের কথা আপনি জানেন কি? 

  অধিকার ডেস্ক    ০৯ জুলাই ২০১৯, ১৬:৫০

ম্যাসেঞ্জার
(ছবি: সংগৃহীত)

দিন দিন ফেসবুকের ম্যাসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। ফেসবুক কর্তৃপক্ষ তাই এ মাধ্যমে যোগাযোগ বাড়াতে এতে বেশ কিছু পরিবর্তন আনছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ গত মে মাসে অনুষ্ঠিত ফেসবুকের বার্ষিক ডেভেলপার সম্মেলনে ম্যাসেঞ্জারের ভবিষ্যৎ নিয়ে কিছু আভাস দেন।

সেই আভাস অনুযায়ী, এবার ম্যাসেঞ্জারে বেশ কিছু পরিবর্তন আসছে। বিশেষজ্ঞরা মনে করছেন, নতুন এসব পরিবর্তনের অধিকাংশই মার্কেটিং প্রচেষ্টার অংশ হিসেবে আনা হয়েছে।

ডেস্কটপ অ্যাপ: বর্তমানে বিশ্বে ডেক্সটপ পিসির চেয়ে মোবাইল ফোনের সংখ্যা বেশি। গত কয়েক বছরে মোবাইল ফোনের উন্নতি হলেও সে তুলনায় ডেক্সটপের উন্নতি হয়নি। তবে কর্মক্ষেত্রে ডেক্সটপ ব্যবহারের বিকল্প নেই। তাই কর্মজীবি ফেসবুক ব্যবহারকারীদের কথা ভেবে ডেক্সটপেও ম্যাসেঞ্জার অ্যাপ এনেছে। এই ডেক্সটপ থেকে ম্যাসেঞ্জারে অডিও কল, ভিডিও কল, গ্রুপ ভিডিও কল করা যাবে।

দ্রুতগতির ম্যাসেঞ্জার সেবা: ম্যাসেঞ্জার অ্যাপটিকে ফেসবুক এমনভাবে নকশা করছে, যাতে এটি আরও দ্রুতগতিসম্পন্ন হয়। শুধু তাই নয়, ডিভাইসে কম জায়গায় যাতে ম্যাসেঞ্জার অ্যাপটি ইনস্টল করা যায়, তার দিকেও গুরুত্ব দিচ্ছে ফেসবুক। প্রতিষ্ঠানটি এ প্রকল্পের নাম দিয়েছে ‘লাইটস্পিড’। প্রকল্পের অধীনে ম্যাসেঞ্জার অ্যাপটি ২ সেকেন্ডে চালু হবে এবং মাত্র ৩০ এমবি জায়গা নেবে। আর এজন্য নতুন কোড করে অ্যাপও তৈরি করছে তারা।

কাছের বন্ধুদের নিয়ে গ্রুপ: জানা গেছে, ভবিষ্যতে ম্যাসেঞ্জার ক্লোজ ফ্রেন্ডস গ্রুপস নামের একটি ফিচার চালু হবে। তবে এখন পর্যন্ত এর কোনো আনুষ্ঠানিক নাম ঠিক হয়নি। এই ফিচারে পরিবারের সদস্য ও নিকটতমদের সঙ্গে যোগাযোগ ও কনটেন্ট শেয়ারের জন্য নির্দিষ্ট জায়গা রাখা হবে। আর নিকটতম বন্ধু তৈরি এবং নিউজফিডে শুধু তাদের কনটেন্ট দেখার সুবিধাও রাখা হবে। মূলত, প্রাইভেসিকে গুরুত্ব দিতে ফেসবুক এ ফিচার তৈরি করছে। এর মাধ্যমে ব্যবহারকারী একাধিক গ্রুপ তৈরি করতে পারবে।

গ্রুপ ভিডিও দেখা: দিন দিন একসঙ্গে ভিডিওতে কথা বলা বা ভিডিও দেখার প্রবণতা বাড়ছে। প্রতিষ্ঠানটি তাই এবার কনটেন্ট নির্মাতা ও অন্যান্য দর্শকদের সঙ্গে যুক্ত হয়ে একত্রে মুভি বা কোনো ভিডিও দেখার সুবিধাকে আরও উন্নত করার পদক্ষেপ নিয়েছে। সে উপলক্ষে গত বছরের জুলাই মাসে ফেসবুক ওয়াচ পার্টি নামে একটি নতুন ফিচার চালু করে। ফলে এখন সহজে ফেসবুক অ্যাপ থেকে ম্যাসেঞ্জার ভিডিও শেয়ার করা যাবে এবং অন্যদের তা দেখতে আমন্ত্রণ জানানো যাবে।

অ্যাপয়েন্টমেন্ট সুবিধা: নতুন ম্যাসেঞ্জারে বিভিন্ন ব্যবসার জন্য গ্রাহককে সহজে যুক্ত ও ব্যবসায় গ্রাহক যুক্ত করতে নতুন ফিচার যোগ হয়েছে। এর ফলে ফেসবুকে বিভিন্ন প্রতিষ্ঠানে বুকিং ও অ্যাপয়েন্টমেন্ট সুবিধা আরও সহজ হচ্ছে।আর এর বেশির ভাগই করা হবে ম্যাসেঞ্জারের চ্যাট বক্সের মাধ্যমে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড