• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এশিয়ার জনসংখ্যা ঘনত্বের মানচিত্র তৈরি করল ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

২০ জুন ২০১৯, ১৭:২৬
মানচিত্র
ফেসবুকের এশিয়ার জনসংখ্যা ঘনত্বের মানচিত্র (ছবি : সংগৃহীত)

ফেসবুকের একদল গবেষক কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি ব্যবহার করে এশিয়া উপমহাদেশের বিস্তারিত জনসংখ্যা ঘনত্বের মানচিত্র তৈরি করতে সক্ষম হয়েছেন। ত্রাণ সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের এ মানচিত্র কাজে লাগবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, শক্তিশালী কম্পিউটিং, ডেটা সায়েন্স ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বিস্তারিত ও নিখুঁত ম্যাপ তৈরি করা হয়েছে। ফেসবুক এবং কলাম্বিয়া ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্স ইনফরমেশন নেটওয়ার্ক যৌথভাবে এই মানচিত্র তৈরি করেছে।

জানা গেছে, উচ্চ রেজুল্যুশনযুক্ত এই মানচিত্রটি ৩০ মিটার গ্রিড টাইলসের মধ্যে বসবাসরত মানুষের সংখ্যা অনুমান করবে এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের পাশাপাশি প্রজননক্ষম নারীর সংখ্যা ও অন্যান্য ডেমোগ্রাফিক নির্ণয় করতে সহায়তা করবে।

এ প্রসঙ্গে ফেসবুকের গবেষণা ব্যবস্থাপক এলেক্স পম্পেই বলেন, একটি নির্ভুল জনসংখ্যা পরিসংখ্যান থাকা খুবই আবশ্যক। ফেসবুক মেশিন লার্নিং দক্ষতা ব্যবহার করে জনসংখ্যা ঘনত্ব ম্যাপ তৈরি করার কাজ শুরু করেছে। এর মাধ্যমে উন্নত মানের টুল ব্যবহার করে বিশ্বব্যাপী সংযুক্ত থাকার প্রচেষ্টাকে আরও জোরদার করা যায়। তবে এ প্রকল্পে ফেসবুকের কোনো তথ্য ব্যবহার করা হয়নি। তাছাড়া এখানে আদমশুমারি ও স্যাটেলাইট ডেটা ব্যবহৃত হয়েছে, এর মাধ্যমে কোনোভাবেই ব্যক্তিগত তথ্য শনাক্ত করা সম্ভব নয়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড