• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুয়া খবর ঠেকাতে হোয়াটসঅ্যাপের আইনি পদক্ষেপ

  প্রযুক্তি ডেস্ক

১৬ জুন ২০১৯, ১৬:২৮
হোয়াটসঅ্যাপ
ছবি : প্রতীকী

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভুয়া খবর, প্ররোচনামূলক ম্যাসেজ এবং স্প্যাম আটকাতে হোয়াটসঅ্যাপ নতুন পদক্ষেপ নিয়েছে। যেখানে একসঙ্গে অনেকজনকে ম্যাসেজ পাঠালে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি বলছে, অ্যাপটি একসঙ্গে অনেকজনকে বার্তা পাঠানোর উদ্দেশ্যে বানানো হয়নি। এছাড়াও ব্যবসায়িক স্বার্থে অটোমেটেড ম্যাসেজ পাঠানোও নিষিদ্ধ। ডিসেম্বরের ৭ তারিখের পর থেকে অ্যাপের এই শর্তাবলী মানা না হলে ব্যবহারকারীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

শুধু তাই নয়, প্রতিষ্ঠানটি ব্যক্তিগত ব্যবহারের মধ্যেই হোয়াটসঅ্যাপকে সীমাবদ্ধ রাখতে চাইছে। কোনো প্রতিষ্ঠান যদি তাদের ব্যবসায়িক স্বার্থে হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্বয়ংক্রিয় বার্তা পাঠাতে চায়, সে ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করতে হবে।

হোয়াটস্যাপের এক মুখপাত্র জানান, ইতোমধ্যেই হোয়াটসঅ্যাপে যারা শর্তাবলী অমান্য করছে, তাদের অ্যাকাউন্ট বন্ধ করার প্রক্রিয়া শুরু করেছে। আর ব্যবসায়ীদের স্বার্থে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপটিকে আরও উন্নত করার ব্যাপারেও কাজ করছে ফেসবুক।

তবে হোয়াটসঅ্যাপ ঠিক কী ধরনের আইনি পদক্ষেপ গ্রহণ করবে, সে ব্যাপারে এখনও কিছু বলেনি।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই হোয়াটসঅ্যাপে ভুয়া খবর ছড়ানো ঠেকাতে ম্যাসেজ ফরোয়ার্ডের সংখ্যা ৫ জনের মধ্যে সীমাবদ্ধ করা হয়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড