• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার হুয়াওয়ের পাশ থেকে সরে গেল ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

০৮ জুন ২০১৯, ১৮:০৪
হুয়াওয়ে
ছবি : সংগৃহীত

এবার হুয়াওয়ের নতুন ফোনে নিজেদের অ্যাপসের প্রি-ইনস্টলেশন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। একইসঙ্গে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও এ ইনস্টলেশন ব্যবস্থার অনুমোদন দেবে না বলে জানা গেছে।

ফেসবুক বলছে, হুয়াওয়ের ফোনগুলোতে ইতোমধ্যে যারা অ্যাপসের মাধ্যমে ফেসবুক ব্যবহার করছেন, তারা পরবর্তীতেও এটি ব্যবহার করতে পারবেন। এসব ব্যবহারকারীরা অ্যাপসটির আপডেটও দিতে পারবেন।

তবে নতুন করে যারা এ ফোন ব্যবহার করতে যাচ্ছেন এবং নতুন ফোনে প্রথম থেকে এ অ্যাপস ইনস্টল করা থাকবে এমনটি চাইছেন, তারা ফেসবুকের এ সুবিধাটি পাবেন না। একইসঙ্গে ফোনটিতে নতুন করে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের অ্যাপসও প্রি-ইনস্টল করা থাকবে না। তবে চাইলে কেউ যে কোনো মাধ্যমে অ্যপসটির ডাউনলোড সুবিধা নিতে পারবেন।

তবে কবে নাগাদ ফেসবুকের এ নিষেধাজ্ঞা আসছে, সে বিষয়ে তা জানানো হয়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চীনের এ প্রযুক্তি কোম্পানিটির ওপর তথ্যপ্রযুক্তিতে গোয়েন্দা নজরদারির অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের চলমান চাপ প্রয়োগের সর্বশেষ পদক্ষেপ এটি। ওয়াশিংটন হুয়াওয়েকে আরও চাপে ফেলতে এবার হাতিয়ার হিসেবে ফেসবুককে বেছে নিয়েছে। এর আগে হুয়াওয়ের ফোনে গুগল আপডেট দেওয়া বন্ধ করে দেয়।

অন্যদিকে প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ধারণা করছেন, হুয়াওয়ের ফোনে ফেসবুক অ্যাপস প্রি-ইনস্টল না থাকলে কোম্পানিটি ক্ষতির সম্মুখীন হবে। তারা বলছেন, স্মার্টফোন বিক্রেতারা সবসময়ই দেখেন ফোনে আগে থেকেই জনপ্রিয় অ্যাপসগুলো, যেমন ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের ইনস্টল করা আছে কি না। এ বিষয়ের দিকে ক্রেতা বা ব্যবহারকারীরা ও নজর রাখেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড