• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্লে স্টোরের বিকল্প প্লাটফর্ম আনছে হুয়াওয়ে

  প্রযুক্তি ডেস্ক

২২ মে ২০১৯, ১৬:০৭
অ্যাপ গ্যালারি
ছবি : সংগৃহীত

'হংমেং' নামক নিজ্স্ব অপারেটিং সিস্টেম আনার ঘোষণার পর এবার গুগল প্লে স্টোরেরও বিকল্প একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে হুয়াওয়ে। তারা নিজস্ব এই প্ল্যাটফর্মের নাম দিয়েছে ‘অ্যাপ গ্যালারি’।

সম্প্রতি বাজারে আসা প্রায় সব হুয়েওয়ে ও অনার ফোনে অ্যাপ গ্যালারি প্রিইন্সটল করা আছে। গুগলের প্লেস্টোরের মতো হুয়াওয়ের এই অ্যাপ গ্যালারিতে ঢুকতে হলে ব্যবহারকারীর হুয়াওয়ে আইডি থাকতে হবে। পরবর্তীতে বাজারে আসা ফোনগুলো অ্যান্ড্রেয়ড সার্পোট না পেলেও অ্যাপ গ্যালারির অ্যাপগুলো দিয়ে আপাতত পরিস্থিতি মোকাবিলা করার পরিকল্পনা রয়েছে হুয়াওয়ের।

অন্যদিকে, সংবাদ মাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, হুয়াওয়ে ২০১৮ সালে তাদের ব্যবসায়িক অংশীদারদেরকে তাদের জন্য অ্যাপ তৈরি করতে বলেছিলো। তাদের প্ল্যাটফর্মের জন্য অ্যাপ তৈরি করলে ডেভেলপারদের জন্য চীনের বাজারে ঢোকা সহজ হবে। ২০১৮ সালের শেষ নাগাদ ৫ কোটি ইউরোপিয়ান গুগলের অ্যান্ড্রয়েড বাদ দিয়ে তাদের অ্যাপ গ্যালারি ব্যবহার করবে বলে তাদের প্রত্যাশা ছিল। তবে তাদের সে পরিকল্পনা সফল হয়নি।

হুয়েওয়ের ওপর ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির পর গুগল হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে।হুয়াওয়ে তাদের নতুন ফোনগুলোতে গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ব্যবহার করতে পারবে না।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড