• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

যুক্তরাষ্ট্রে কর্মীদের মজুরি বাড়াল ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

১৫ মে ২০১৯, ১৪:১০
ফেসবুক
ছবি : সংগৃহীত

সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক সম্প্রতি যুক্তরাষ্ট্রে সব ধরনের চুক্তিভিত্তিক কর্মীদের ন্যূনতম মজুরি বাড়িয়েছে। প্রতিষ্ঠানটি কর্মীদের ঘণ্টায় ন্যূনতম মজুরি ১৫ ডলার থেকে বাড়িয়ে ২০ ডলার নির্ধারণ করেছে । গত সোমবার ফেসবুকের দেওয়া এক ঘোষণায় এ তথ্য প্রকাশ করা হয়। 

ফেসবুক জানিয়েছে, আগামী বছরের মাঝামাঝি সময় থেকে সিদ্ধান্তটি কার্যকর হবে। শুধু তাই নয়, অন্যান্য দেশেও একই ধরনের মজুরি কাঠামো প্রণয়ন নিয়ে কাজ চলছে। 
 
সম্প্রতি যুক্তরাষ্ট্রে একদিকে যেমন জীবন ধারণের ব্যয় বাড়ছে, অন্যদিকে সাধারণ কর্মীদের প্রতি আচরণ ও কেমন বেতন দেওয়া হচ্ছে তা নিয়ে ফেসবুক কড়া নজরদারির মধ্যে রয়েছে। ধারণা করা হচ্ছে, এসব কারণেই প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের কর্মীদের ন্যূনতম মজুরি বৃদ্ধি করেছে। 

সিদ্ধান্ত অনুযায়ী, নিউইয়র্ক, সানফ্রান্সিসকো বে এরিয়া ও ওয়াশিংটন ডিসিতে কর্মরত ফেসবুক  কর্মীদের ঘণ্টায় ন্যূনতম ২০ ডলার মজুরি দেওয়া হবে। আর সিয়াটলের ফেসবুক কর্মীদের ১৮ ডলার দেওয়া হবে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, তৃতীয় পক্ষের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত ক্লিনার, বাবুর্চি, গাড়িচালক অথবা নিরাপত্তাকর্মীরা ঘণ্টায় ১৫ ডলার মজুরি পাচ্ছেন, যা জীবন ধারণের জন্য মোটেও পর্যাপ্ত নয়।

এছাড়া ফেসবুকের কন্টেন্ট পর্যালোচনাকারীদের ন্যূনতম মজুরিও বৃদ্ধি করা হয়েছে। নিউইয়র্ক সিটি, বে এরিয়া এবং ওয়াশিংটন ডিসিতে কন্টেন্ট পর্যালোচনার জন্য নিয়োজিত কর্মীদের ঘণ্টায় ন্যূনতম ২২ ডলার দেওয়া হবে। একই বিভাগে কর্মরত সিয়াটলের কর্মীদের ২০ ডলার এবং যুক্তরাষ্ট্রের অন্যান্য মেট্রো এলাকার কর্মীদের ১৮ ডলার করে মজুরি দেওয়া হবে।   

ফেসবুক সর্বশেষ ২০১৫ সালে ঘণ্টা হিসেবে ন্যূনতম মজুরি বৃদ্ধি করেছিল। প্রযুক্তি খাতে মূলত কর্মীদের মধ্যে বৈষম্য কমিয়ে আনতেই সে সময় মজুরি বৃদ্ধি করা হয়।

ক্যালিফোর্নিয়ায় জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার কারণে সিলিকন ভ্যালি আয় বৈষম্য হ্রাসে চাপে রয়েছে । অফিস ফর লেবার স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট জানিয়েছে, জুলাই থেকে সানফ্রান্সিসকোয় ঘণ্টা প্রতি সর্বনিম্ন মজুরি ১৫ ডলার ৫৯ সেন্টে উন্নীত করা হয়েছে।

খবর : বিজনেস স্ট্যান্ডার্ড 

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড