• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট আনছে ফেসবুক!

  তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৩ এপ্রিল ২০১৯, ১৭:৫৩
ফেসবুক

গুগলসহ সব বড় প্রযুক্তি প্রতিষ্ঠানই বহুদিন ধরে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে কাজ করছে। ফেসবুকও একই পথে হাঁটছে। তবে বৃহত্তম এ সোশ্যাল মিডিয়া জায়ান্টটি প্রকাশ্যে কখনো ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট নিয়ে কাজ করার কথা জানায়নি।

তবে সিএনবিসির এক খবরে জানা গেছে, ফেসবুক অ্যামাজনের অ্যালেক্সা, গুগলের অ্যাসিস্ট্যান্ট ও অ্যাপলের সিরির মতো ডিজিটাল সহকারী আনছে।

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এ ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট কীভাবে কাজ করবে এবং একে কী নামে ডাকা হবে, সে বিষয়ে প্রতিষ্ঠানটি কিছুই জানায়নি।

খবরে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে এটি ফেসবুকের অকুলাস ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট বা পোর্টাল স্পিকারের সঙ্গে যুক্ত হতে পারে।

বর্তমানে এ পোর্টাল স্পিকারে যে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়, সেটি মূলত অ্যালেক্সার ওপর নির্ভরশীল।

ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়ে উচ্চাকাঙ্ক্ষা থাকার কথা শোনা গেলেও এখন পর্যন্ত তাদের নিজস্ব কোনো এআই নেই। তবে ফেসবুকের ইরা স্নাইডারের লিংকডইন প্রোফাইলে পেশার স্থানে ডিরেক্টর, এআর/ভিআর অ্যান্ড ফেসবুক অ্যাসিস্ট্যান্ট লেখা দেখেই নতুন করে জল্পনা-কল্পনা শুরু হয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র এ ঘটনার সত্যতা স্বীকার করে এক বিবৃতিতে জানান, আমরা ভয়েস কমান্ড ও এআই অ্যাসিস্ট্যান্ট প্রযুক্তির উন্নয়নে কাজ করছি। এটি পোর্টাল স্পিকার, অকুলাস বা এআর/ভিআরসহ আমাদের ভবিষ্যতের অন্যান্য পণ্যের সঙ্গে যুক্ত হতে পারে। ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড