• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুখের কথায়ই ব্যবহার করা যাবে ফেসবুক

  তথ্যপ্রযুক্তি ডেস্ক

২২ এপ্রিল ২০১৯, ১৭:২৫
ফেসবুক

সম্প্রতি ফেসবুক এক নতুন উদ্যোগ নিয়েছে। তারা এমন এক প্রযুক্তি আনার কথা ভাবছে, যেখানে শুধু মুখের কথায়ই ফেসবুক চলবে। তবে মুখের কথায় এই প্রযুক্তি কীভাবে কাজ করবে তা পরিষ্কার নয়।

সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সেখানে বলা হয়, জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট (এআই) প্রযুক্তির ব্যবহার নিয়ে কাজ শুরু করেছে। বর্তমানে আমাজনের আলেক্সার মাধ্যমে ফেসবুকের এআই-সহায়ক পোর্টাল ভিডিও চ্যাট সেবা ব্যবহার করা যায়।

এক বিবৃতিতে ফেসবুকের এক মুখপাত্র বলেন, আমরা ভয়েস এবং এআই-সহায়ক প্রযুক্তির বিকাশের জন্য কাজ করছি; যা পোর্টাল, অকলাস এবং ভবিষ্যতের পণ্যসহ এআর/ভিআর ক্ষেত্রে কাজ করতে পারে।

অর্থাৎ শুধু মুখের কথায় সম্পূর্ণ ফেসবুক ব্যবহার করতে পারবেন। গত বছর ফেসবুকের ম্যাসেজিং অ্যাপে ‘এম’ নামের একটি চ্যাট অ্যাসিস্ট্যান্ট বন্ধ করে দিয়েছে।

জানা গেছে, স্মার্ট ক্যামেরা এবং স্মার্ট সাউন্ড নতুন প্রযুক্তির সঙ্গে ফেসবুক পোর্টাল এবং ভিডিও চ্যাট স্পিকার যুক্ত থাকবে। এছাড়া এই প্ল্যাটফর্ম হ্যান্ডস ফ্রি নিয়ন্ত্রণ নিয়ে আসছে।

যেমন- এই অ্যাপে শুধু ‘হেই পোর্টাল’ বলার মাধ্যমে এবং কাকে ডাকতে চান তার নাম উচ্চারণ করলে ভিডিও কল থেকে শুরু করে তার সঙ্গে ফেসবুকের সব কাজ করা যাবে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড