• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের ৬৫ হাজার ভিডিও এবং ৫০০ অ্যাকাউন্ট সরিয়েছে টিকটক

  তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৮ এপ্রিল ২০১৯, ১৬:০৬
টিকটক

সম্প্রতি ভারতে নিষিদ্ধ করা হয়েছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারও টিকটক বন্ধের উদ্যোগ নিয়েছে। এজন্য সরকার গুগল প্লে-স্টোর থেকে টিকটক অ্যাপটি ইনস্টল করা গেলেও ওয়েবসাইট ব্লক করে কার্যত দেশে টিকটক বন্ধ রাখার চেষ্টা করেছে।

স্বল্পদৈর্ঘ্যের ভিডিও তৈরির এই প্ল্যাটফর্মটি সরকারের এমন পদক্ষেপে সতর্ক অবস্থায় রয়েছে।

টিকটক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা বাংলাদেশিদের তৈরি ৬৫ হাজার ভিডিও নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়েছে। এছাড়া সংশ্লিষ্ট আরও ৫০০ অ্যাকাউন্ট বন্ধ করার দাবি তুলেছে এই প্ল্যাটফর্মটি।

টিকটক কর্তৃপক্ষের সাথে সম্প্রতি ইমেইলের মাধ্যমে যোগাযোগ করা হলে তারা দেশে থাকা একটি জনসংযোগ এজেন্সির মাধ্যমে উত্তর পাঠায়।

এর আগে টিকটক ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশের সংস্কৃতিবিরোধী প্রায় দুই লাখ ভিডিও মুছে ফেলে এবং ১৫০টি অ্যাকাউন্ট বন্ধ রাখে।

টিকটকের মুখপাত্র জেনি এস দৌ ইমেইলে দাবি করেন, প্ল্যাটফর্মটির কমিউনিটি নির্দেশনা লঙ্ঘন করায় ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত বাংলাদেশে ৬৫ হাজার ভিডিও সরানো হয়েছে এবং ৫০০টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

তিনি আরও জানান, টিকটক কর্তৃপক্ষ সরকারের সঙ্গে কাজ করতে এবং স্থানীয় আইন ও নীতিমালা মেনে চলতে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

জেনি এস দৌ ইমেইলে আরও জানান, ‘আমরা আমাদের অ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করি এবং আমাদের অ্যাপ ব্যবহারকারীদের জন্য একটি নিরাপদ ও ইতিবাচক ইন-অ্যাপ এনভায়রনমেন্ট বজায় রাখার জন্য প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি। কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করে এমন অনুপযুক্ত কন্টেন্ট ও অ্যাকাউন্টগুলো শনাক্ত ও পর্যালোচনা করে যথাযথ শাস্তির ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে আমরা বেশ কিছু নীতি, প্রযুক্তি ও কৌশলের সমন্বয় সাধন করেছি।’

‘উপরন্তু, আমাদের এমন কিছু সক্রিয় পন্থা রয়েছে, যেগুলো অগ্রহণযোগ্য অনলাইন আচরণ সনাক্ত করে এবং আমাদের সেবার শর্তাদি লঙ্ঘন করে এমন অ্যাকাউন্টগুলো বাতিল করাসহ নানা ধরনের প্রতিব্যবস্থা গ্রহণ করে। এছাড়াও হিউম্যান মডারেটরদের নিবেদিত ও উঠতি একটি দল ইতোমধ্যে ১০ হাজার ভিডিও ও অ্যাকাউন্ট যাচাই করেছে। গত ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে আমাদের কমিউনিটি নির্দেশনা লঙ্ঘন করে এমন আরও ৬৫,০০০ ভিডিও আমরা মুছে ফেলেছি এবং ৫০০টি অ্যাকাউন্ট বন্ধ করেছি’- বলেও জানান এই মুখপাত্র।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড