• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যবহারকারীদের তথ্য বিক্রি করতে চায় ফেসবুক!

  অধিকার ডেস্ক    ১৭ এপ্রিল ২০১৯, ১৮:১৬

ফেসবুক

ফেসবুক এবার অন্য প্রতিষ্ঠানের কাছে ব্যবহারকারীদের তথ্য বিক্রি করতে চায়।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এবং প্রধান পরিচালন কর্মকর্তা শেরলি স্যান্ডবার্গসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বিষয়টি নিয়ে বৈঠকও করেছেন। এমনকি তারা কীভাবে, কোন ধরনের প্রতিষ্ঠানের কাছে তাদের তথ্য বিক্রি করবে, তার একটি পরিকল্পনাও করা হয়েছে।

সম্প্রতি ফেসবুকের কিছু নথি ফাঁস হবার পর এমন পরিকল্পনার কথা জানা গেছে। সেসব নথিতে প্রতিষ্ঠানটির বেশকিছু কাজের বিস্তারিত এবং সামনের দিনের পরিকল্পনার কথাও রয়েছে।

এনবিসি নিউজ নামের একটি সংবাদমাধ্যমে সম্প্রতি এই তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, ফেসবুকের চার হাজার পেজের নথিতে এসবের পূর্ণাঙ্গ বিবরণ আছে।

সেই প্রতিবেদন থেকে আরও জানা যায়, ফেসবুকে বিজ্ঞাপনের জন্য খুব বেশি পরিমাণ খরচ করা প্রতিষ্ঠানগুলোর সঙ্গেই তথ্যগুলো বিক্রির জন্য তারা চুক্তি করতে পারে।

এ দিক থেকে ফেসবুকের টার্গেট হলো অ্যামাজন; কেননা ফেসবুক বিজ্ঞাপনে তারা অনেক অর্থ খরচ করে। তাই ফেসবুক চাইছে, তাদের প্লাটফর্মের ব্যবহারকারীরা যেহেতু অ্যামাজনকে সেখানে দেখে অভ্যস্ত, তাই অ্যামাজন এসব তথ্য কিনবে।

তবে ফেসবুক তার প্রতিদ্বন্দ্বী অ্যাপগুলো থেকে সতর্ক থাকছে। তবে ফেসবুক দাবি করছে, তারা যেমন কোনো গ্রাহকের তথ্য নিজেরা বিক্রি করবে না, তেমনি তৃতীয় পক্ষকে তারা ব্যবহারকারীর তথ্য নিতেও দেবে না।

কিন্তু নিউইয়র্ক টাইমস গত বছর ফেসবুকের বিরুদ্ধে অন্তত ১২ কোটি ব্যবহারকারীর তথ্য অন্যদের হাতে পড়ার খবর বের করেছে।

এমনকি এটাও শোনা গেছে, ফেসবুক নেটফ্লিক্স ও স্পটিফাইয়ের মতো মাধ্যমগুলোকে গ্রাহকের তথ্য নিতে দেয়। তবে ফেসবুক এটি অস্বীকার করেছে।

তাদের দাবি, অন্য কেউ ফেসবুক ব্যবহারকারীর তথ্য নিতে পারে না। তারা শুধু অন্য প্রতিষ্ঠানগুলোকে তাদের এপিআই ব্যবহার করতে দেয়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড