• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ইনস্টাগ্রামেও ত্রুটি!

  অধিকার ডেস্ক    ১৩ এপ্রিল ২০১৯, ১৫:৫৪

ইনস্টাগ্রাম

সম্প্রতি ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে ত্রুটি খুঁজে পেয়েছেন ব্যবহারকারীরা। আশঙ্কা করা হচ্ছে, এতে ব্যবহারকারীর তথ্য অন্যদের হাতে পড়ে যেতে পারে।

ফেসবুক মালিকানাধীন এই অ্যাপ ইনস্টাগ্রামে নতুন ওই ত্রুটির ফলে কোনো ছবি স্টোরিজ দিলে সেটি একেবারেই অপরিচিত বা স্ট্রেঞ্জারদের কাছে উন্মুক্ত হয়ে যাচ্ছে। ফলে ৫০ কোটি স্টোরিজ ব্যবহারকারী নিরাপত্তা ও প্রাইভেসি সমস্যায় পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। বর্তমানে এই অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০০ কোটির কাছাকাছি।

প্রযুক্তি বিষয়ক সাইট টেকক্র্যাঞ্চে এই তথ্য প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, তারা এমন কিছু ব্যবহারকারীকে পেয়েছেন যারা এটি ব্যবহার করতে গিয়ে এমন ‘স্ট্রেঞ্জারের’ মুখোমুখি হয়েছেন।

বিষয়টি ইনস্টাগ্রামের নজরে আনা হলে প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখন পর্যন্ত খুব অল্প পরিমাণ ব্যবহারকারী বিষয়টির মুখোমুখি হয়েছেন। সমস্যাটির সমাধানে কাজ করছে।

ইনস্টাগ্রামের এক মুখপাত্র জানান, যদি ব্যবহারকারীর অ্যাকাউন্ট ক্লোজ থাকে এবং তাকে অনুসরণ করে না এমন কেউ তার স্টোরিজ দেখতে পান তবে বলতে হবে, সেটা একটা ত্রুটি। আমাদের পক্ষ থেকে এটি সমাধানে কাজ করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৮ সালে অ্যাপটির মালিকানাধীন প্রতিষ্ঠান ফেসবুকের কয়েক দফায় অন্তত ১২ কোটি ব্যবহারকারীর ডেটা অন্যদের হাতে পড়েছে। এছাড়া গত মাসে ফেসবুক অন্তত ২৪ ঘণ্টা বিশ্বব্যাপী ডাউন ছিল। অনেকেই সে সময় লগইন করতে পারেননি।

বিশেষজ্ঞরা ধারণা করছেন, যেহেতু ইনস্টাগ্রাম একেবারে ফেসবুকের সঙ্গে সংযুক্ত মাধ্যম তাই এর ত্রুটিও অনেক বড় আকারে আসলে গ্রাহকদের নিরাপত্তা ও প্রাইভেসি হুমকির মুখে পড়বে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড