• শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

ব্রেকিং :

আমাদের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যর্থ: ফেসবুক

  অধিকার ডেস্ক    ২১ মার্চ ২০১৯, ২২:১২

ফেসবুক
ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি (ছবি: সংগৃহীত)

ফেসবুক, গুগল থেকে নিউজিল্যান্ডের বড় ব্র্যান্ডগুলো বিজ্ঞাপন প্রত্যাহারের পর এবার ফেসবুক তাদের ব্যর্থতা স্বীকার করে নিয়েছে।

ফেসবুকের দাবি, তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ হামলার ভিডিওটি সনাক্ত করতে এবং সেটি মাধ্যমটি থেকে সরিয়ে দেওয়ার ক্ষেত্রে ব্যর্থ হয়েছে।

তাদের এআই প্রযুক্তি এই লোমহর্ষক হামলার ভিডিওটি সঠিকভাবে সনাক্ত করতে পারছে না বলে বৃহস্পতিবার (২১ মার্চ) প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে।

তারা আরও জানিয়েছে, এআই ঠিকভাবে কাজ করতে পারছে না বলেই ভিডিওটি বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে এবং অনেক দেশের টেলিভিশন সেটি সহজে সম্প্রচারও করতে পেরেছে।

এদিকে, ফেসবুকের ইন্টিগ্রিটি ভাইস প্রেসিডেন্ট গুই রোজেন আরেক বিবৃতিতে বলেছেন, প্রতিদিন লাখ লাখ ভিডিও লাইভ সম্প্রচার করা হচ্ছে। এগুলোর মধ্য থেকে ‘এমন’ ভিডিও বের করা সত্যিই দূরুহ কাজ, যেটি এআই করছে। এমন ঠিকানা খুঁজে বের করে সেটি সরিয়ে দিতে অবশ্যই সময় প্রয়োজন।

রোজেন আরও জানান, এসব খুঁজতে গেলেও কিছু বিষয় মেনে কাজ করতে হয়। সবার আগে গ্রাহকদের রিপোর্ট করার বিষয়টিকে বেশি গুরুত্ব দেওয়া হয়। যেগুলোতে কেউ রিপোর্ট করে না স্বাভাবিক কাজের মধ্যে সেটির স্থান একটু পরে হয়।

প্রসঙ্গত, ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে আল নূর এবং অন্য আরেকটি মসজিদে এক বন্দুকধারী হামলা চালায়। ওই অস্ট্রেলিয়ান যুবকের হামলায় দুই মসজিদে ৫০ জন নিহত এবং আরও ৫০ জন আহত হন।

প্রায় ১৭ মিনিট ধরে হামলাকারী ওই ভিডিও ফেসবুকে লাইভ করে। পরে সেটি টুইটার এবং ইউটিউবে ছড়িয়ে পড়ে।

ফেসবুকের ভাষ্য, তাদের মাধ্যম থেকে তারা অন্তত ওই ভিডিওটি ১৫ লাখ বার সরিয়েছে। কিন্তু এরপরও প্রতি মুহূর্তেই ভিডিওটি মাধ্যমটিতে কেউ না কেউ শেয়ার করছে। ফলে তাদের পক্ষে সরানো কঠিন হয়ে পড়েছে।

ফেসবুক যে পরিমাণ ভিডিও সরিয়েছে, সেটি সংখ্যার বিবেচনায় ৭২ শতাংশ।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড