• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইনস্টাগ্রামে রিল পোস্ট তৈরি করবেন যেভাবে

  প্রযুক্তি ডেস্ক

১২ জানুয়ারি ২০২২, ১৫:০১
ইনস্টাগ্রামে রিল পোস্ট ফিচার
ইনস্টাগ্রামে রিল পোস্ট ফিচার। (ছবি: সংগৃহীত)

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে ইনস্টাগ্রাম এখন বেশ জনপ্রিয়। মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটির ব্যবহারকারীর সংখ্যাও দিন দিন বাড়ছে। একের পর এক ফিচার ব্যবহাকারীকে যেন আটকে রাখছে ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রামে এখন মজার একটি ফিচার হচ্ছে রিল পোস্ট।

বর্তমানে ইনস্টাগ্রামে নিজেদের দর্শক তৈরি করতে কিংবা কখনো কখনো আকর্ষণীয় বা মজার রিল পোস্টের কোনো বিকল্প নেই। বেশ কাজেও দেয় এটি। ইনস্টাগ্রামের বিশেষ এই ফিচারের মাধ্যমে ৬০ সেকেন্ড দৈর্ঘ্যের ছোট ভিডিও ক্যাপচার করা যায়। এরপর তা নিজের প্রোফাইলে আপলোড করুন। বিভিন্ন ক্রিয়েটিভ ভিডিও সহ যে কোনো ভিডিও এতে পোস্ট করতে পারবেন এখানে। যাতে হুহু করেই বাড়ে ফলোয়ারের সংখ্যা।

এতে ফলোয়ারের সংখ্যা যেমন বাড়বে তেমনি অল্প সময়ে স্যোশাল মিডিয়ায় স্টার বনে যাওয়ার সহজ উপায়ও এটি। বর্তমানে শুধুমাত্র মোবাইল বা ট্যাবলেট ডিভাইসে ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহারকারীরাই রিল পোস্ট করতে পারছনে। ডেস্কটপে এখনো এই সুবিধা চালু করেনি সাইটটি।

চলুন দেখে নেওয়া যাক খুব সহজে কীভাবে ইনস্টাগ্রামে রিল তৈরি এবং পোস্ট করতে পারবেন-

১. প্রথমে আপনার ফোনে থাকা ইনস্টাগ্রাম অ্যাপে এক্সেস করুন। যদি আপনার ইনস্টাগ্রাম অ্যাপটি না থাকে তাহলে প্রথমে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ইনস্টাগ্রাম অ্যাপটি ইনস্টল করে নিন।

২. লগ ইন করে একটি অ্যাকাউন্ট তৈরি করুন। এজন্য শুধুমাত্র অ্যাপের ভেতরের অন-স্ক্রিন নির্দেশগুলো ফলো করলেই হবে।

৩. ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লগ ইন করার পরে ইনস্টাগ্রাম লোগোর পাশে, উপরের ডানদিকে থাকা প্লাস আইকনে ক্লিক করতে হবে।

৪. এবার ড্রপ-ডাউন মেনু থেকে, 'রিল' নির্বাচন করে বাম দিকে থাকা কন্ট্রোল আইকন এবং নিচে মাঝে থাকা রিল আইকন সহ ক্যামেরাটিকে ইন্টারফেসে নিয়ে যেতে হবে। উদাহরণস্বরূপ, মিউজিক আইকনে ক্লিক করলে আমাদের রিলের ব্যাকগ্রাউন্ডে পছন্দ অনুযায়ী মিউজিক বাছাই করতে পারি।

৫. এরপর বাম দিকের বিভিন্ন ফিচারগুলো ব্যবহার করে এফেক্ট, ব্যাকগ্রাউন্ড মিউজিক, কোলাজ, স্লোয়ার বা ফাস্টার মোশন ইত্যাদি প্রয়োজন মতো রিলে ব্যবহার করা যায়। রেকর্ডিং চালিয়ে যাওয়ার জন্য মাঝে থাকা হাইলাইট করা গোলাকার চিহ্নটি ক্লিক করে রাখতে হবে এবং রেকর্ডিংয়ের কাজ শেষ হয়ে গেলে আঙুল তুলে নিতে হবে।

৬. আমরা কিন্তু রিল হিসাবে আগে থেকে রেকর্ড করা ছবি বা ভিডিও পোস্ট করতে পারি। এটি করতে, নীল রঙের প্লাস আইকন সহ নিচে বাম দিকের আইকনটি ব্যবহার করতে হবে।

৭. রিল রেকর্ডের পরে প্রিভিউ অপশনে ট্যাপ করে ভিডিও কেমন ভাবে পোস্ট হবে, তা দেখতে পাবেন।

৮. পরবর্তী স্ক্রিনে, আমরা রিলে কভার, ক্যাপশন, বিভিন্ন জনকে ট্যাগ করা, লোকেশন ব্যবহার ইত্যাদি ফিচারও যোগ করতে পারি।

৯. সবশেষে যদি তৎক্ষণাৎ রিল পোস্টের ইচ্ছে না থাকে তবে রিলটি ডাউনলোড আইকনটি ব্যবহার করে পরবর্তী সময়ের জন্য ডাউনলোড করেও রাখা যায়।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড