• রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় গুজব ঠেকাতে দুই শিক্ষার্থীর মোবাইল অ্যাপ

  হাসান তামিম

১৯ এপ্রিল ২০২০, ১৯:২০
করোনা
অ্যাপস নির্মাতা দুই শিক্ষার্থী (ছবি : সংগৃহীত)

পুরো বিশ্বে ছড়িয়ে পড়া মরণঘাতী নোভেল করোনাভাইরাস এর ভয়াল থাবায় বিপর্যস্ত সবাই। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহান প্রদেশে করোনার সংক্রমণ দেখা দিলেও এখন এটি আর কেবল উহানেই সীমাবদ্ধ নয়। বরং ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে।

এখন পর্যন্ত প্রায় তেইশ লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়েছে এবং প্রায় দেড় লক্ষ মানুষ মারা গিয়েছে। সারা বিশ্বের মতো বাংলাদেশেও ব্যাপকভাবে ছড়িয়েছে করোনাভাইরাস। নানা অসংগতি আর অসতর্কতার ফলে একের পর এক এলাকায় সংক্রমিত হয়েছে ইতোমধ্যেই।

এমতাবস্থায় দেশের কিছু অতি উৎসাহী মানুষ এই ভাইরাসকে কেন্দ্র করে অনেক গুজব তৈরি করছে যা দেশের সামগ্রিক অবস্থা বিবেচনায় ব্যাপক ঝুঁকির সম্মুখীন করেছে। আর এসব গুজব কে প্রাধান্য দিয়ে ভাইরাস মোকাবেলার গুরুত্বও হারিয়ে ফেলেছে অনেক মানুষ।

এমন পরিস্থিতিতে আশার আলো দেখালেন বাংলাদেশের দুই শিক্ষার্থী। মানুষকে সঠিক তথ্য দিয়ে সাহায্য করতে এবং সচেতন করতে STOP CORONA নামক মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।

অ্যাপের ইন্টারফেস (ছবি : সংগৃহীত)

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারিলনিয়ার অ্যাপালাশিয়ান স্টেট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্সের শিক্ষার্থী মো. জুবায়ের হোসেন এবং রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের কম্পিউটার সাইন্সের শিক্ষার্থী মো. জাওয়াদুল হাসান এই জনসেবামূলক অ্যাপটি তৈরি করেন।

জুবায়ের এবং জাওয়াদ জানান, আমরা এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করতে পারব। আমরা ডাক্তারদের নিয়ে একটি নেটওয়ার্ক তৈরি করেছি যার মাধ্যমে আমাদের ইউসারদের তাৎক্ষণিক সেবা দেওয়া হবে। এছাড়াও অ্যাপ ব্যবহারকারীদের দেওয়া তথ্য অনুযায়ীই গতিবিধি পর্যবেক্ষণ করে ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা নির্ণয় করা যাবে।

শুধু তাই নয়, জরুরি যোগাযোগের জন্য ফোন নম্বর এবং ভাইরাস পরীক্ষা করার ঠিকানা পাওয়া যাবে এই অ্যাপে। এর পাশাপাশি বাংলাদেশে করোনা ভাইরাসের সর্বশেষ পরিস্থিতি,আক্রান্ত এলাকা এবং লাইভ ড্যাশবোর্ড এর মাধ্যমে সারা পৃথিবীতে করোনাভাইরাস সংক্রমণের বর্তমান পরিসংখ্যান, কোয়ারেন্টিনকৃত, সংক্রমিত, আরোগ্যপ্রাপ্ত এবং মৃত মানুষের সংখ্যা জানা যাবে। তাছাড়াও বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত করোনা ভাইরাস সম্পর্কিত খবরও পাওয়া যাবে এই অ্যাপে।

আরও পড়ুন : গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা শিক্ষার্থীদের অনলাইন পাঠদান শুরু

মানুষকে সচেতন করতে করোনা ভাইরাসের কারণ, প্রতিরোধ, প্রতিকারের উপায় এবং করোনা ভাইরাস নিয়ে প্রচলিত ভুল ধারণা, সঠিক ধারণা, রোগ প্রতিরোধে খাদ্যাভ্যাস, হোম কোয়ারেন্টাইন, আইসোলেশন, লকডাউন সম্পর্কে ও জানা যাবে এই অ্যাপ থেকে। যে কেউ চাইলে ত্রাণ তহবিলে সাহায্য প্রদানও করতে পারবে বলে জানান তারা। অ্যাপটি নামাতে এখানে ক্লিক করুন

অ্যাপটি নিয়ে তাদের কিছু ভবিষ্যৎ পরিকল্পনার কথাও জানালেন তারা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ইউ আর এল অ্যানালাইসিস এর মাধ্যমে প্রচলিত ভুল ধারণা থেকে মানুষ কে সচেতন করতে, করোনার লক্ষণধারী মানুষ থেকে সুস্থ মানুষদের ম্যাপের মাধ্যমে দূরে থাকার নির্দেশনা দিতে পারা এবং লকডাউনের সময় যেসব দোকান খোলা আছে তা ম্যাপে দেখাতে কাজ করছেন তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড