• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানুষের চামড়ার ফোনকেস!

  প্রযুক্তি ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ২২:৫৫
ফোনকেস
অদ্ভুত ফোনকেস (ছবি : সংগৃহীত)

অদ্ভুত এক ফোনকেস। যা স্পর্শ করলে প্রতিক্রিয়া দেখায় অনুভূতির! পাশাপাশি ফেলে দিলে ও টোকা দিলেও একইভাবে সাড়া দেয়। কৃত্রিম মানুষের চামড়া দিয়ে এমনই রোমাঞ্চকর এক ধরনের ফোনকেস বানিয়েছেন টেলিকম প্যারিসের গবেষকেরা।

গবেষক দলের প্রধান মার্ক টয়সিয়ার তাদের ওয়েবসাইটে এ বিষয়টি ব্যাখ্যা করেছেন, ‘এখনকার ডিভাইসের সক্ষমতা বাড়াতে আমরা স্পর্শকাতর স্কিন-অন ইন্টারফেস তৈরি করেছি। যখন আমরা কাউকে স্পর্শ করি, তখন চামড়াকে ইন্টারফেস হিসেবে ব্যবহার করা হয়। এক্ষেত্রে ফোন ব্যবহারের সময় সাধারণত যে ইন্টারফেস ব্যবহার করা হয়, সেটি সাড়া দেয় না।’

এই প্রযুক্তিবিদ বলেন, ‘এই প্রজেক্টে আমি এমন একটি ইন্টারফেস তৈরি করতে চেয়েছি, যেটি মানুষের চামড়ার মতো প্রতিক্রিয়া দেখায়।’

মার্ক টয়সিয়ার আরও জানান, অদ্ভুত ফোনকেসটির দুইটি ধরন রাখা হয়েছে। যার একটিকে বেসিক ইউনিফর্ম সারফেস এবং অপরটিকে রিয়েলিস্টিক বলা হচ্ছে।

তবে মানব চামড়ার অদ্ভুত কেসটি কবে নাগাদ কিনতে পাওয়া যাবে, এ বিষয়ে কিছু জানা যায়নি।

জানা যায়, প্রসারিত তামা তারের স্তর দিয়ে কৃত্রিম মানব এই চামড়ার ফোনকেসটি তৈরি করা হয়েছে। যা সিলিকনের দুটি লেয়ারের ভেতর রাখা হয়েছে।

ফ্রান্সের কোম্পানিটির একটি ভিডিওতে দেখা গেছে, ল্যাপটপের সঙ্গে সংযোগ দিয়ে এই কেসের ভেতর ফোন রেখে ব্যবহার করা হচ্ছে। বাইরের থেকে সুড়সুড়ি দিলে ল্যাপটপের স্ক্রিনে তা ইংরেজি শব্দে লেখা আসছে।

ওডি/টিএএফ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড