• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুকের বিরুদ্ধে ক্লাস-অ্যাকশন মামলা : জরিমানা ৩৫ বিলিয়ন ডলার

  প্রযুক্তি ডেস্ক

২০ অক্টোবর ২০১৯, ১২:২৯
ফেসবুক

তথ্যের অপব্যবহার, ভুয়া খবর প্রচার রোধে ব্যর্থ ও প্রাইভেসি লঙ্ঘনের অভিযোগ যেন পিছু ছাড়ছেই না ফেসবুকের। এখন তা পাহাড়সম হয়ে দাঁড়িয়েছে। এ সকল কারণে যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে ফেসবুকের বিরুদ্ধে ক্লাস-অ্যাকশন মামলা হয়েছে। 

ইলিনয়ের ব্যবহারকারীদের ফেসিয়াল রিকগনিশন সংক্রান্ত তথ্য অপব্যবহারের অভিযোগে মামলাটি দায়ের করা হয়। তাদের অভিযোগ ইলিনয়ের ব্যবহারকারীদের আপলোড করা ছবি আপলোড করা ছবি স্ক্যান করে চেহারা শনাক্ত করার আগে ফেসবুক তাদের কাছ থেকে কোনো অনুমতি নেয়নি। ২০১১ সাল থেকে চেহারা শনাক্ত করতে ফেসবুক তাদের ম্যাপিং শুরু করে এবং এ সকল তথ্য কতদিন তাদের কাছে থাকবে এ বিষয়েও কোনো কিছু জানায়নি ফেসবুক। 

এ মামলায় আদালতে বিচারক বলেন, কোনো ব্যক্তির ব্যক্তিগত বিষয়গুলো এবং প্রকৃত পছন্দের বিষয় ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যারটি লঙ্ঘন করে। এটি ইলিয়নের বায়োমেট্রিক ইনফরমেশন প্রাইভেসি অ্যাক্টও লঙ্ঘন করেছে। এ জন্য ফেসবুককে ৩৫ বিলিয়ন ডলার জরিমানা দিতে হবে। 

ফেসবুক ফেসিয়াল রিকগনিশন নিয়ে এক বিবৃতিতে জানায়, এ সফটওয়্যার নিয়ে ফেসবুক ব্যবহারকারীদের বরাবরই বলে আসছে। ব্যবহারকারীর হাতেই এর নিয়ন্ত্রণ রয়েছে। তবুও ফেসবুকের পক্ষ থেকে এ অপশনগুলো পর্যালোচনা করে দেখা হচ্ছে এবং এ বিষয়ে আইনি লড়াই তারা লড়বেন। অবশ্য ফেসবুকের পক্ষ থেকে ঐ অঙ্গরাজ্যকে মামলাটি বাতিল করার অনুরোধ করা হয়েছে। 

তবে ফেসবুকের এই আবেদন সানফ্রান্সিসকোর তিন সদস্যের বিচারক প্যানেল খারিজ করেছেন। এই মুহূর্তে ফেসবুক যদি সুপ্রিম কোর্টে আপিল না করেন, তবে ব্যক্তি প্রতি ১ হাজার থেকে ৫ হাজার মার্কিন ডলার করে ৭০ লাখ ব্যবহারকারীকে মোট ৩৫ বিলিয়ন ডলার জরিমানা প্রদান করতে হবে। 

এর আগেও ফেসবুক যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের সঙ্গে প্রাইভেসির এক অভিযোগে ৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে সমঝোতা করেছিল। এবার কি এর চেয়েও বড় জরিমানা গুণতে হবে ফেসবুককে। 

ওডি/এওয়াইআর
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড