• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকাশচারীদের নতুন পোশাক

  প্রযুক্তি ডেস্ক

১৭ অক্টোবর ২০১৯, ১৭:১১
নাসা
নাসার সদর দপ্তরে মহাকাশচারীদের জন্য নতুন স্পেসস্যুট উন্মুক্ত (ছবি : সংগৃহীত)

মার্কিন যুক্তরাষ্ট্র ফের চাঁদে যাওয়ার প্রকল্প হাতে নিয়েছে। ২০২৪ সালের মধ্যে চাঁদে যাত্রার পরিকল্পনা করছে দেশটি। এ উপলক্ষে মঙ্গলবার (১৫ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) সদর দপ্তরে মহাকাশচারীদের জন্য নতুন স্পেসস্যুট উন্মুক্ত করা হয়েছে। পোশাকটি নমনীয় ও আধুনিক। যা মানব অবয়বে তৈরি করা হয়েছে। আর এটি ক্ষুদ্র মহাকাশযানের মতোই কাজ করবে।

নতুন এই স্পেসস্যুটের ডিজাইন করেছেন ক্রিসটাইন ডেভিস। লাল, নীল ও সাদা রঙের এ মহাকাশ পোশাকটি উন্মুক্ত করার দিন তা পরেন ডিজাইনার নিজেই। আধুনিক এ পোশাকের কোমর, বাহু ও পায়ের অংশের বিভিন্ন কার্যকারিতা নিয়ে ব্রিফ করেন তিনি।

বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়েছে, সবার জন্য পোশাকের আকার একই। নারী-পুরুষ যে কোনো গড়নের মহাকাশচারী এ স্পেসস্যুটটি পরতে পারবেন। অত্যাধুনিক এ পোশাকটিতে সংযুক্ত করা হয়েছে বহনযোগ্য প্রাণরক্ষাকারী পদ্ধতি। এছাড়াও সংযুক্ত রয়েছে শীতলীকরণের জন্য পানির ট্যাংক, জ্বালানির উৎস এবং দ্বিমুখী রেডিও। কার্বন ডাইঅক্সাইড শোষণ করার অগাধ সক্ষমতাও রয়েছে এ পোশাকটিতে। এটির ডিজাইন করা হয়েছে, ছয় দিনের জন্য জীবনরক্ষাকারী প্রযুক্তি দিয়ে।

মহাকাশ গবেষণা সংস্থাটির প্রশাসক জিম ব্রাইডেনেস্টাইন নাসার শিক্ষার্থী এবং প্রশিক্ষণার্থীদের সামনে বলেন, আমরা যদি অ্যাপোলো প্রজন্মকে স্মরণ করি তাহলে নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিনকে স্মরণে আনব। তারা চাঁদের বুকে পা রেখেছিলেন।

চাঁদে যাওয়া প্রসঙ্গে তিরি আরও বলেন, আমরা এখন চাঁদের মাটিতে হাঁটতে সক্ষমতা অর্জন করেছি। কিন্তু অতীতে স্পেসস্যুটের কারণে তা খুবই কঠিন ছিল। বলেন, নাসার প্রশাসক।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড