• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবরার সঙ্গে কি ভিসা-মাস্টারকার্ডও থাকছে না?

  প্রযুক্তি ডেস্ক

১৩ অক্টোবর ২০১৯, ১৩:০৯
ফেসবুক

ফেসবুক তার ভার্চুয়াল মুদ্রা লিবরা নিয়ে বিপাকে পড়ে গেছে। পেপালের পর এখন ভিসা, মাস্টারকার্ড ও স্ট্রাইপও তাদের সঙ্গে চুক্তি করতে নারাজ।

বিশ্বজুড়ে অর্থ লেনদেনের জন্য জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ভিসা ও মাস্টারকার্ড। লিবরার বৈশ্বিক ব্যবহার চালু করতে ফেসবুক তাদের সাথে চুক্তি করতে চেয়েছিল। তবে ভিসা এ মূহুর্তে কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে বলে জানা গেছে। এ জন্য প্রয়োজনীয় নিয়ন্ত্রক ব্যবস্থা সম্পর্কে তাদেরকে সন্তুষ্ট করতে হবে। এ দিকে ভিসাকে সাথে নিয়ে মাস্টারকার্ড রীতিমতো লিবরার পেমেন্ট পদ্ধতিকে ঠেকিয়ে দিতে চাইছে।

সবচেয়ে জনপ্রিয় ভার্চুয়াল মানি হচ্ছে বিটকয়েন। বিশ্ব জুড়ে হাজার হাজার প্রতিষ্ঠানের সঙ্গে এদের চুক্তি থাকায় এ কয়েন দিয়ে কেনাকাটা করা যায়। ভার্চুয়াল মানি মূলত ডিজিটাল মানি। অর্থাৎ ¬এ প্রক্রিয়ায় অনলাইনে একটি অ্যাকাউন্ট থাকবে, যেখানে ডিজিটাল কোডের মাধ্যমে মুদ্রা সংরক্ষণ করা হয়।

ফেসবুক কর্তৃপক্ষও লিবরা সংরক্ষণ করতে ‘ক্যালিব্রা’ নামের একটি সাবসিডিয়ারি চালু করেছে। ‘ক্যালিব্রা’ ডিজিটাল ওয়ালেট হিসেবে ভার্চুয়াল মুদ্রা সংরক্ষণ, আদান-প্রদান ও খরচ করার সুবিধা প্রদান করবে এবং ফেসবুক, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের সঙ্গে যুক্ত থাকবে। ক্যালিব্রার মতো বিটকয়েনের জন্যও আলাদা ওয়ালেট থাকবে।

বিটকয়েনের ক্ষেত্রে নিজের নিজের অ্যাকাউন্টে আনা ও তৈরি করার প্রক্রিয়াকে ‘মাইনিং’ বলা হয়। পুরো বিশ্বে মোট ২১ মিলিয়ন বিটকয়েনের বেশি বিটকয়েন তৈরি করা যাবে না। বিটকয়েন তৈরি করতে না পারলে টাকা দিয়ে কিনে ব্যবহার করা যায়। শেয়ারবাজারের মতো বিটকয়েনের দরও উঠানামা করে। তবে, ফেসবুক মুদ্রা কিভাবে তৈরি হবে এবং এটা বিশ্ব অর্থনীতিতে কেমন প্রভাব ফেলবে তা নিয়ে বিশ্লেষকদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে নোবেলজয়ী অর্থনীতিবিদ ও কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জোসেফ ই. স্টিগলিৎস বলেন, লিবরা প্রচলন করার বিষয়ে ফেসবুকের তৎপরতা যুক্তরাষ্ট্র সরকারকে বিশদভাবে খতিয়ে দেখতে হবে। ফেসবুককে ব্যাংকসহ অন্যান্য আর্থিক খাত নীতিমালা মেনে চলতে হবে এবং গ্রাহকের জমাকৃত লিবরাকে প্রচলিত মুদ্রায় ভাঙিয়ে তা বিনিয়োগ করবে না, এমন প্রতিশ্রুতি করতে হবে।

যুক্তরাষ্ট্রের সরকার বিশ্লেষকদের উদ্বেগের কারণে লিবরার বিরুদ্ধে কথা বলতে শুরু করেছে। হাউজ কমিটির সামনে প্রতিষ্ঠানটির সিইও মার্ক জাকারবার্গকে লিবরার বিস্তারিত তথ্য ও লিবরা চালু হলে কিভাবে মানি লন্ডারিং ঠেকাবেন এ ব্যাপারে ব্যাখ্যা দেওয়ার জন্য আগামী ২৩ অক্টোবর আমন্ত্রণ জানানো হয়েছে।

এ সকল বিষয় পরিষ্কার হলেই অর্থ লেনদেন প্রতিষ্ঠানগুলো চুক্তিতে আবদ্ধ হবে কি না সিদ্ধান্ত গ্রহণ করবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড