• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিপদে পড়তে যাচ্ছে টুইটার!

টুইটার
টুইটার (ছবি : সংগৃহীত)

এবার বোধহয় বড় ধরনের বিপদে পড়তে যাচ্ছে টুইটার! কারণ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার যে উদ্দেশ্যে ব্যবহারকারীদের কাছ থেকে তথ্য নিয়েছে, এর বাইরে যদি কোনো কাজে তা ব্যবহার করে তাহলে অবশ্যই ওই ব্যবহারকারীদের অনুমতি নিতে হবে। সম্প্রতি বিজ্ঞাপনের জন্য ভুল করে ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করেছে টুইটার। এজন্য অবশ্য ক্ষমাও চেয়েছে টুইটার।

টার্গেটেড বিজ্ঞাপনের ক্ষেত্রে ব্যবহারকারীদের ই-মেইল ঠিকানা ও ফোন নম্বর ব্যবহার করেছে টুইটার।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, ব্যবহারকারীদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে তৃতীয় কোনো পক্ষ ওই গ্রাহকদের কাছে পৌঁছে যেতে পারে বলে জানিয়েছে টুইটার। যদিও গ্রাহকরা কখনোই চান না তাদের তথ্য এভাবে ব্যবহার হোক।

টুইটার এক বিবৃতিতে জানায়, এই কারণে কতজন গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন, সেটা সঠিকভাবে বলতে পারছি না আমরা। কিন্তু বিবিসি বিভিন্ন উপায়ে এটা বুঝতে পেরেছে, যার মাধ্যমে গোটা পৃথিবী জুড়ে টুইটার ব্যবহারকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, এই ইস্যুটি কবে নজরে এসেছে তা জানাবে না তারা। তবে ব্যবহারকারীর সমস্যা সম্পর্কে ১৭ সেপ্টেম্বর তারা জানতে পেরেছে বলে দাবি করেছে। সেই অনুযায়ী, প্রায় ২১ দিন আগে বিষয়টি ধরতে পারে টুইটার কর্তৃপক্ষ।

ইউরোপের সাধারণ তথ্য সুরক্ষা নীতি অনুযায়ী, যে উদ্দেশ্যে ব্যবহারকারীদের কাছ থেকে তথ্য নেওয়া হয়েছে তার বাইরে কোনো কাজে সেগুলো ব্যবহার করতে গেলে ওই ব্যবহারকারীদের অনুমতি লাগবে। যদি এটার কোনো রকম হের ফের হয় তাহলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আইনের আওতায় আসতে হবে। সেই হিসেবে টুইটার হয়তো বড় ধরনের বিপদেই পড়তে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড