• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোন ব্যবহার না করে ১ লাখ ডলার পুরস্কার 

  প্রযুক্তি ডেস্ক

০৮ অক্টোবর ২০১৯, ১৭:২০
স্মার্টফোন
স্মার্টফোন (ছবি : সংগৃহীত)

তথ্যপ্রযুক্তির ছোঁয়ায় সারা বিশ্বকে মুহূর্তের মধ্যে মানুষ খুব সহজেই জানতে পারে। আর এই আধুনিক তথ্যপ্রযুক্তির যুগে এসে কেউ স্মার্টফোন ব্যবহার না করে থাকতে পারে। যা অনেকের পক্ষে প্রায় অসম্ভব। এটা অনেকটা অবাক করার মতো বিষয় বটে। কিন্তু সেই কাজটিই করে দেখাচ্ছেন এক মার্কিন নারী। এই অসম্ভব কাজটিকে দীর্ঘ এক বছরের জন্য সম্ভব করার প্রমাণে নেমেছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাসিন্দা এলানা মুগডান।

২৯ বছর বয়সী এলানা মুগডান ‘স্ক্রল ফ্রি ফর আ ইয়ার’ নামের এক প্রতিযোগিতার অংশগ্রহণকারী হিসেবে এক বছর স্মার্টফোন ব্যবহার না করার পুরস্কার হিসেবে ১ লাখ মার্কিন ডলার পুরস্কার পাচ্ছেন তিনি। ইতোমধ্যে আট মাস স্মার্টফোন ব্যবহার না করেই কাটিয়ে দিয়েছেন ওই নারী।

ভিটামিনওয়্যার নামের একটি প্রতিষ্ঠান ওই প্রতিযোগিতার আয়োজন করে। কোকা-কোলার অধীন ভিটামিনওয়্যার প্রতিষ্ঠানটির এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চাইলে ওই প্রতিযোগীকে নির্দিষ্ট সময়ের জন্য স্মার্টফোন ব্যবহার করা বন্ধ করে দিতে হবে। তবে ওই প্রতিযোগী সাধারণ ফিচারের মোবাইল ফোন, ল্যাপটপ কিংবা ডেস্কটপ ব্যবহার করতে পারবেন।

এলানা মুগডান এ প্রতিযোগিতায় অংশ নিতে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের আইফোন ৫ এস ব্যবহার করা ছেড়ে দেন। পুরস্কারের অর্থ তার হাতে তুলে দেওয়ার আগে তিনি কোনো ধরনের প্রতারণার আশ্রয় নিয়েছেন কি না, সেটা লাই ডিটেক্টর দিয়ে পরীক্ষা করা হবে বলে জানা গেছে।

২০১৮ সালের ডিসেম্বর মাসে ভিটামিনওয়্যার এ প্রতিযোগিতা চালু করে। উদ্দেশ্য ছিল মানুষকে স্মার্টফোনের আসক্তি থেকে দূর করা। ওই প্রতিযোগিতায় অংশগ্রহণের শেষ তারিখ ছিল চলতি বছরের ৮ জানুয়ারি। এ প্রতিযোগিতায় অংশ নিতে এলানা মুগডানকে নির্বাচিত করে আয়োজক প্রতিষ্ঠানটি। এ সময় এলানাকে স্মার্টফোনের বদলে কিওসেরা ফিচার ফোন তুলে দেয় ভিটামিনওয়্যার।

বিগত আট মাসে স্মার্টফোন ছাড়া বেশ কয়েকবার সমস্যার মুখোমুখি হতে হয় এলানাকে। কিন্তু সেই সমস্যাগুলো বিভিন্ন কৌশলে সমাধান করেছেন তিনি। এরই মধ্যে এলানা প্রতিশ্রুতি দিয়েছেন, এক বছরের প্রতিযোগিতার সময় পার হয়ে গেলেও পরবর্তীতে আর কোনো ধরনের স্মার্টফোন ব্যবহার করবেন না তিনি।

এ বিষয়ে এলানা বলেন, আমি যদি আবার স্মার্টফোনে ফিরে যায় তাহলে সময়ের অপব্যবহার, রাত জেগে সোশ্যাল মিডিয়া ব্যবহার, এসব কিছুর আসক্তিতে পড়ে যাব। এজন্য স্মার্টফোনে আর ফিরতে চাই না আমি।

ওডি/টিএএফ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড