• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোবটিক স্যুট দূর করবে পক্ষাঘাত

  প্রযুক্তি ডেস্ক

০৫ অক্টোবর ২০১৯, ১৫:৪৪
এক্সোস্কেলেটন স্যুট
ছবি : ‘রোবটিক স্যুট’ এর সাহায্যে থিবল্ট হাঁটছেন

পক্ষাঘাতগ্রস্ত (প্যারালাইজড) ব্যক্তি ‘রোবটিক স্যুট’ পরে হাঁটা-চলা করতে পারবে। সম্প্রতি ফরাসি এক গবেষক এমন তথ্য প্রকাশ করেছেন। 

গত শুক্রবার (৪ অক্টোবর) থিবল্ট নামের ৩০ বছর বয়সী ফরাসি এক প্যারালাইজড ব্যক্তি ‘রোবটিক স্যুট’ পরে তার অবশ হাত-পা নাড়াতে সক্ষম হয়েছেন। মস্তিষ্কের সাহায্যে নিয়ন্ত্রিত ‘এক্সোস্কেলেটন স্যুট’ পরে থিবল্ট কয়েক ধাপ হাঁটার পর তার কাছে মনে হয়েছে, তিনি চাঁদের মাটিতে মানুষের প্রথম পদচারণার মতো অভিজ্ঞতা অর্জন করেছেন। 

গবেষকদের মতে, একেবারে একশভাগ ঠিকঠাকভাবে থিবল্ট হাঁটতে পেরেছে সেটা বলা যাচ্ছে না। তবে ভবিষ্যতে প্যারালাইজড ব্যক্তিরা এর সুফল একশভাগ ভোগ করতে পারবেন বলে তারা আশাবাদী। 

২ বছর আগে এক সড়ক দুর্ঘটনায় স্পাইনাল কর্ড ক্ষতিগ্রস্ত হওয়ায় অবশ শরীর নিয়ে হাসপাতালে ছিলেন থিবল্ট। থিবল্টের মাথায় অস্ত্রোপচার করে ২টি ইমপ্ল্যান্ট মস্তিষ্কের যে অংশটি মানুষের চলাচল নিয়ন্ত্রণ করে সেখানে যুক্ত করা হয়েছে। প্রতিটিতে ৬৪টি ইলেকট্রোডযুক্ত ইমপ্ল্যান্ট নিকটবর্তী কম্পিউটারে মস্তিষ্কের সংকেত পাঠিয়ে দেয়। অত্যাধুনিক এক কম্পিউটার সফটওয়্যারের সাহায্যে এ সংকেত এক্সোস্কেলেটন স্যুটের কাছে নির্দেশ প্রেরণ করে। 

থিবল্ট যখনই হাঁটবেন ভাবছিলেন, তখনই মস্তিষ্ক কম্পিউটারে সংকেত পাঠায় এবং কম্পিউটার থেকে আসা নির্দেশানুযায়ী ‘এক্সোস্কেলেটন স্যুট’ তাকে হাঁটাতে শুরু করে। এই ‘এক্সোস্কেলেটন স্যুট’ এর ওজন ৬৫ কেজি। 

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড