• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্লে স্টোরে আরও ১৭২টি ক্ষতিকর অ্যাপের সন্ধান

  প্রযুক্তি ডেস্ক

০৩ অক্টোবর ২০১৯, ১৫:১৭
গুগল প্লে স্টোর

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ইসেটের গবেষকগণ গুগল প্লে স্টোরে ১৭২টি অ্যাপে ক্ষতিকর অ্যাডওয়ারের সন্ধান পেয়েছেন। এসকল অ্যাপ ৩ কোটি ৩৫ লাখের বেশি ডাউনলোড হয়েছে। 

ইসেটের গবেষক লুকাস স্টেফাঙ্কো জানান, এসকল অ্যাপ ডিভাইসে ইনস্টল করার পর ব্যবহারকারীর তথ্য চুরিসহ নানা প্রকার ক্ষতি করে। অ্যাডওয়্যার অর্থাৎ অনাকাঙ্ক্ষিত বিজ্ঞাপন দেখানো এখনকার জনপ্রিয় অ্যাপসমূহে দেখা যায়। এ সকল অ্যাপ ইনস্টল হওয়ার পর ব্যাংকিং খাতের ট্রোজান ভাইরাসের মতো আর কোনো ইনপুট প্রয়োজন হয় না। নির্মাতারা এসকল অ্যাপের মাধ্যমে অর্থ হাতিয়ে নিতে থাকে। 

তিনি আরও বলেন, অ্যাডওয়্যার তৈরি করা সহজ হওয়ায় দুর্বৃত্তরা ট্রোজান বা র‍্যানসমওয়্যার তৈরির পরিবর্তে এ ধরনের ক্ষতিকর অ্যাপ তৈরির পেছনে ছুটছে। এ সকল অ্যাপ ডাউনলোড করার পর নানা সাবসক্রিপশন স্ক্যাম, এসএমএস প্রিমিয়াম সাবসক্রিপশনের মতো নানান রকম আজে বাজে খরচ হতে থাকে। 

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সিএসআইএসের গবেষকেরা জানান, পূর্বে গুগল প্লে স্টোরে থাকা ২৪টি অ্যাপে ‘জোকার’ নামের একটি ক্ষতিকর ম্যালওয়্যারের সন্ধান পাওয়া যায়। এজন্য এই অ্যাপগুলো-বিচ ক্যামেরা, মিনি ক্যামেরা, সার্টেন ওয়ালপেপার, রেডওয়ার্ড ক্লিন, এজ ফেস, অল্টার মেসেজ, সবি ক্যামেরা, ডিক্লেয়ার মেসেজ, ডিসপ্লে ক্যামেরা, র‍্যাপিড ফেস স্ক্যানার, লিফ ফেস স্ক্যানার, ব্রড পিকচার এডিটিং, কিউট ক্যামেরা, ড্যাজল ওয়ালপেপার, স্পার্ক ওয়ালপেপার, ক্লাইমেট এসএমএস, গ্রেট ভিপিএন, হিউমার ক্যামেরা, প্রিন্ট প্ল্যান স্ক্যান, অ্যাডভোকেট ওয়ালপেপার, রুডি এসএমএস মড, ইগনাইট ক্লিন, অ্যান্টিভাইরাস সিকিউরিটি-সিকিউরিটি স্ক্যান, কোলাট ফেস স্ক্যানার গুগল প্লে স্টোর থেকে মুছে ফেলা হয়। এসকল অ্যাপ প্রায় ৫ লাখ ডিভাইসে ম্যালওয়্যারটি ছড়িয়েছে। এই ম্যালওয়্যার নীরবে বিজ্ঞাপন-ভর্তি ওয়েবসাইটগুলোর সঙ্গে যোগাযোগ করে ও মোবাইল থেকে এসএমএস, কনটাক্ট লিস্টসহ ডিভাইসের নানা তথ্য চুরি করে নেয়।

এছাড়া গুগল গত মাসে গুগল প্লে স্টোর থেকে চীনা অ্যাপ নির্মাতা আইহ্যান্ডির তৈরি ৪৬টি অ্যাপ মুছে ফেলেছে। 

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড