• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে কোনো মোবাইল নম্বরের তথ্য বের করবেন যেভাবে

  প্রযুক্তি ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০১৯, ০২:০১
কল
মোবাইল নম্বরের তথ্য বের করার কৌশল (ছবি : সংগৃহীত)

কোনো মোবাইল নম্বর থেকে মিসকল বা থ্রেড কল বা হুমকি কিংবা অশ্লীল বার্তা পেয়ে থাকলে ব্লক করে দেওয়াকেই আমরা সমাধান মনে করে থাকি। এক্ষেত্রে অপরাধীরা অপরাধ করেও রয়ে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে, আমাদেরকে বোকা বানাচ্ছে। চলুন জেনে নেয়া যাক, ওপেন সোর্স ইন্টিলিজেন্সের মাধ্যমে আপনি নিজেই কীভাবে তার মোবাইল নম্বরের তথ্য খুঁজে বের করবেন-

প্রথম ধাপ : প্রথমে ‘ট্রু কলার’ নামে গুগল প্লে স্টোরে জনপ্রিয় একটি অ্যাপস রয়েছে, সেটা ডাউনলোড করে নেট কানেকশন অন করে নম্বরটা লিখলে আপনি তার নাম পেয়ে যাবেন।

তবে, অবশ্যই ইন্টারনেট সংযোগ চালু রেখে সার্চ করতে হবে। আমাদের অনেকেরই ধারণা ট্রু কলার ভালোভাবে কাজ করে না। কিন্তু সত্যিকার অর্থে আমরা ইন্টারনেট সংযোগ বন্ধ থাকে বিধায় কোনো অপরিচিত নম্বর থেকে কল আসলে তার তথ্যাবলী পাই না।

ট্রু কলার ছাড়াও ‘আইকন’ নামে আরও একটি কার্যকরী অ্যাপস আছে প্লে স্টোরে। আপনি চাইলে সেটাও ব্যবহার করে দেখতে পারেন।

দ্বিতীয় ধাপ : নম্বরটি ফেসবুক মেসেঞ্জারে সার্চ করে আপনি কিন্তু তার প্রোফাইল লিঙ্কটাও পেয়ে যেতে পারেন। যদিও ফেসবুক নম্বর দিয়ে সার্চ করার অপশনটি বন্ধ করে দিয়েছে। কিন্তু নম্বরটি যদি ফেসবুক মেসেঞ্জার দিয়ে সার্চ করলে সেই নম্বরে কোনো ফেসবুক আইডি থাকলে পেয়ে যাবেন (শতকরা ৯৫ শতাংশ নম্বরের ক্ষেত্রে ফেসবুক আইডি পাওয়া যায়)।

ছবিতে লাল অংশে আপনি আপনার নির্দিষ্ট মোবাইল নম্বরটি লিখলেই সেই নম্বরের সঙ্গে যুক্ত থাকা ফেসবুক আইডিটি পেতে পারেন।

টার্গেটকে খুঁজে বের করার চারটি ধাপ (ছবি : সংগৃহীত)

ফেসবুকে আপনাকে বিরক্ত করা ব্যক্তির অবস্থান খুঁজে বের করবেন যেভাবে

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যদি কেউ হুমকি দেয় কিংবা অশ্লীল বার্তা পাঠায় অথবা ফেক আইডি খুলে তাহলে তাকে খুঁজে বের করার কিছু উপায় আছে।

প্রথমে, গ্রাবিফাই ডট লিঙ্ক (grabify.link) ওয়েবসাইটে গিয়ে যে কোনো একটি ছবিকে সংযুক্ত করুন। অতঃপর, লিঙ্কটি টার্গেটকে পাঠিয়ে দিলে টার্গেট ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনি তার আইপি অ্যাড্রেস পেয়ে যাবেন। এখন ভাবছেন, আইপি অ্যাড্রেস থেকে কীভাবে তার বাসার ঠিকানা খুঁজে বের করবেন? মাথায় চিন্তা ভর করছে। তাই তো?

এটাও খুঁজে বের করতে পারবেন সহজেই। (whatismyipaddress.com/ip-lookup) এই ওয়েবসাইটে গিয়ে আইপি লিখলেই আপনি গ্রাহকের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের তথ্যাবলীসহ ম্যাপে তার অবস্থান পেয়ে যাবেন।

আপনি এটি পরীক্ষার করা জন্য নিজের আইপি বের করার মাধ্যমে তা যাচাই করতে পারেন।

আসুন জেনে নেওয়া যাক, কীভাবে আপনার আইপি খুঁজে বের করবেন। খুবই সহজ এটা করা সম্ভব। এক্ষেত্রে গুগলে গিয়ে হোয়াট ইজ মাই আইপি লিখে সার্চ করলেই আপনার আইপি অ্যাড্রেসটি চলে আসবে।

এবার টার্গেটের (বিরক্ত করা ব্যক্তি) আইপি অ্যাড্রেসসহ বাসার ঠিকানা পেয়ে গেলে তাকে সর্তক করুন। যদি থ্রেড কল হয় তাহলে আইনশৃঙ্খলা বাহিনীকে জানাতে পারেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড