• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে প্রথম বাংলাদেশি নারীর নিয়োগ

  অধিকার ডেস্ক    ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪৭

নাসা
ছবি : মাহজাবীন হক

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যুক্তরাষ্ট্রের মিশিগান বাসিন্দা সিলেটের মেয়ে মাহজাবীন হক নিয়োগ পেয়েছেন। তার এ সাফল্য যুক্তরাষ্ট্রের মিশিগানের বাঙালি কমিউনিটি, সিলেটবাসী ও বাংলাদেশিদের মধ্যে উৎসবের আমেজ সৃষ্টি করে দিয়েছে।

মাহজাবীনের গ্রামের বাড়ি গোলাপগঞ্জ উপজেলার কদমরসুল গ্রামে। মাহজাবীনের পরিবার সিলেট নগরের কাজীটুলার হক ভবনের স্থায়ী বাসিন্দা। এ বছরই মাহজাবীন মিশিগান রাজ্যের ওয়েইন স্টেট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। ২০০৯ সালে বাবা সৈয়দ এনামুল হক, মা ফেরদৌসী চৌধুরী ও ভাই সৈয়দ সামিউল হকের সাথে মাহজাবীন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে তার ভাই ইউএস আর্মিতে কর্মরত আছেন।

পেইন্টিং ও ডিজাইনে পারদর্শী মাহজাবীন হক ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে পড়াকালীন দুই বার টেক্সাসের হিউস্টনে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টারে ইন্টার্নশিপ করেন। প্রথম বার ডাটা অ্যানালিস্ট ও দ্বিতীয় বার সফটওয়্যার ডেভেলপার হিসেবে মিশন কন্ট্রোলে কাজ করেন।

মাহজাবীন হক এ বিষয়ে বলেন, দুই বারে মোট ৮ মাস দুটি গুরুত্বপূর্ণ বিভাগে কাজ করে অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। অ্যামাজনসহ আরও অনেক বিশ্বখ্যাত কোম্পানি থেকে চাকরি অফার পেলেও তিনি নাসাকেই বেছে নিচ্ছেন।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড