• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে প্রথম বাংলাদেশি নারীর নিয়োগ

নাসা
ছবি : মাহজাবীন হক

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যুক্তরাষ্ট্রের মিশিগান বাসিন্দা সিলেটের মেয়ে মাহজাবীন হক নিয়োগ পেয়েছেন। তার এ সাফল্য যুক্তরাষ্ট্রের মিশিগানের বাঙালি কমিউনিটি, সিলেটবাসী ও বাংলাদেশিদের মধ্যে উৎসবের আমেজ সৃষ্টি করে দিয়েছে। 

মাহজাবীনের গ্রামের বাড়ি গোলাপগঞ্জ উপজেলার কদমরসুল গ্রামে। মাহজাবীনের পরিবার সিলেট নগরের কাজীটুলার হক ভবনের স্থায়ী বাসিন্দা। এ বছরই মাহজাবীন মিশিগান রাজ্যের ওয়েইন স্টেট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। 
 
২০০৯ সালে বাবা সৈয়দ এনামুল হক, মা ফেরদৌসী চৌধুরী ও ভাই সৈয়দ সামিউল হকের সাথে মাহজাবীন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে তার ভাই ইউএস আর্মিতে কর্মরত আছেন। 

পেইন্টিং ও ডিজাইনে পারদর্শী মাহজাবীন হক ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে পড়াকালীন দুই বার টেক্সাসের হিউস্টনে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টারে ইন্টার্নশিপ করেন। প্রথম বার ডাটা অ্যানালিস্ট ও দ্বিতীয় বার সফটওয়্যার ডেভেলপার হিসেবে মিশন কন্ট্রোলে কাজ করেন। 

মাহজাবীন হক এ বিষয়ে বলেন, দুই বারে মোট ৮ মাস দুটি গুরুত্বপূর্ণ বিভাগে কাজ করে অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। অ্যামাজনসহ আরও অনেক বিশ্বখ্যাত কোম্পানি থেকে চাকরি অফার পেলেও তিনি নাসাকেই বেছে নিচ্ছেন। 

ওডি/এওয়াইআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড