• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোন : হারানোর আগে ও পরে আপনার করণীয়

  প্রযুক্তি ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৪৫
স্মার্টফোন
ছবি : প্রতীকী

বর্তমান সময়ে হাতের মুঠোয় একটি স্মার্টফোন অতি সাধারণ দৃশ্য। পুরো বিশ্বকে যেন এক ফ্রেমে নিয়ে এসেছে ছোট এই জিনিসটি। হাতের আলতো ছোঁয়াতেই এখন মানুষ সেরে নিচ্ছেন প্রয়োজনীয় কাজ। মোবাইলে প্রয়োজনীয় অনেক তথ্যই রাখছেন বেশিরভাগ মানুষ। আর তাই স্মার্টফোন হারিয়ে গেলে বা চুরি হলে উদ্বেগ-উৎকণ্ঠায় পড়তে হয়।

স্মার্টফোন ব্যবহারকারীদের কিছু বিষয়ে জ্ঞান রাখা উচিত। এই যেমন স্মার্টফোন চুরি হওয়ার আগে কী করা উচিত কিংবা হারিয়ে গেলে কী করা উচিত তা জানেন না অনেকেই। চলুন এসব বিষয় নিয়ে একটু আলোচনা করা যাক-

ফোন হারানোর আগে খেয়াল রাখবেন যা-

একজন স্মার্টফোন ব্যবহারকারীর কিছু বিষয়ে লক্ষ্য রাখা উচিত। এগুলো হলো-

ট্র্যাকার চালু রাখা-

অ্যান্ড্রোয়েড কিংবা আইফোন— স্মার্টফোন যাই হোক না কেন এতে এমন কিছু সুবিধা থাকে যা মাধ্যমে দূর থেকেই মোবাইলের অবস্থান শনাক্ত করা যায়। অ্যান্ড্রোয়েড সেটে এই সুবিধাটি ‘ফাইন্ড মাই ডিভাইস’ আর আইফোনে ‘ফাইন্ড মাই আইফোন’ নামে পরিচিত।

অ্যান্ড্রোয়েড মোবাইলের সেটিংসের ‘সিকিউরিটি অ্যান্ড লোকেশন’ মেনুতে খুঁজে পাবেন ‘ফাইন্ড মাই ডিভাইস’ অপশন। আইফোনের ক্ষেত্রে সেটিংস মেনুতে গিয়ে লগ ইন করার অ্যাকাউন্টের ছবিতে ক্লিক করলে এই অপশনটি পাওয়া যাবে।

এই অপশনটি চালু করে দিলে তা স্বয়ংক্রিয়ভাবে আপনার স্মার্টফোনের সর্বশেষ অবস্থান অর্থাৎ লোকেশন সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণ করবে। এর মাধ্যমে মোবাইল চুরি বা হারিয়ে গেলে তার সর্বশেষ অবস্থান সম্পর্কে জানতে পারবেন।

এই অপশনটির সবচেয়ে বড় সুবিধা হলো দূরে থাকা মোবাইলটি আপনি স্থায়ীভাবে লক করে দিতে পারবনে। সেসঙ্গে মুছে দিতে পারবেন মোবাইলে থাকা সব তথ্যও।

লক স্ক্রিনে বাড়তি সুরক্ষা-

স্মার্টফোনে সবচেয়ে বেশি ব্যক্তিগত তথ্য থাকে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, জিমেইল ইত্যাদি অ্যাপগুলোতে। আর এসব অ্যাপে প্রায় সবাই স্বয়ংক্রিয়ভাবে ‘লগ ইন’ করার অনুমতি দিয়ে রাখেন। অর্থাৎ, একবার লগ ইন করার পর পরবর্তীতে লগ ইনের জন্য আর পাসওয়ার্ডের প্রয়োজন পড়ে না। তাই আপনার মোবাইল অন্য কারো হাতে গেলে প্রাথমিকভাবে গোপনীয়তা রক্ষার কাজ করে লক স্ক্রিন।

তাই সবসময় মোবাইলের লক স্ক্রিনে বাড়তি নিরাপত্তা দিয়ে রাখা উচিত। পাসওয়ার্ডের পাশাপাশি প্যাটার্ন লক, ফেস লক, ফিঙ্গার প্রিন্ট লক এসবের কোনো একটি ব্যবহার করতে পারেন। চালু রাখতে পারেন ‘সিকিউরিটি অ্যান্ড লোকেশন’। সম্ভব হলে ব্যক্তিগত তথ্য রয়েছে এমন অ্যাপগুলো (ফেসবুক, জিমেইল) আলাদা করে লক করে রাখুন।

ব্যাকআপ রাখা চাই ই চাই-

স্মার্টফোন চুরি না হলেও অনেকসময় সব তথ্য মুছে ফেলার প্রয়োজন পড়ে। বিশেষত, মোবাইলে হ্যাংজনিত সমস্যা দেখা দিলে ‘ফ্যাক্টরি রিসেট’ দেওয়া লাগে অনেকসময়। এক্ষেত্রে ক্লাউডই ভরসা। গুগলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ক্লাউড রয়েছে যে বিনামূল্যে তথ্য রাখা যায়।

এজন্য অ্যান্ড্রয়েড মোবাইলে তথ্যের ব্যাকআপ রাখার জন্য সেটিংসে গিয়ে ‘সিস্টেম সেটিংস’ থেকে ‘অ্যাডভান্স সেটিংস’-এ ঢুকলেই পেয়ে যাবেন ব্যাকআপ অপশন। আর আইফোনের ক্ষেত্রে সেটিংস থেকে অ্যাকাউন্টের নামের ওপর ক্লিক করলে পাবেন ‘আইক্লাউড ব্যাকআপ’ অপশন।

স্মার্টফোন যদি হারিয়ে যায়-

সাবধানতা অবলম্বন করলে হারিয়ে যেতে পারে ফোন। কিংবা চুরি হয়ে যেতে পারে যেকোনো সময়। সেক্ষেত্রে যা করতে হবে-

পুলিশ বা মোবাইল অপারেটরে যোগাযোগ-

মোবাইল হারিয়ে বা চুরি হয়ে গেলে প্রথমেই যে অপারেটরের সিম ব্যবহার করতেন সেখানে যোগাযোগ করুন। তারা আপনার সিমটি বন্ধ করে দিতে পারবে। এতে আপনার সিম ব্যবহার করে অপরাধমূলক কাজ করার সম্ভাবনা থাকবে না। এরপর নিকটস্থ থানায় গিয়ে একটি সাধারণ ডায়েরি করতে পারেন।

অনলাইন অ্যাকাউন্ট রাখুন নজরদারিতে-

মোবাইলের নিরাপত্তা ব্যবস্থা যতই কড়া থাকুক, তা হারিয়ে গেলে নিজের অনলাইন অ্যাকাউন্টগুলোর ওপর নজরদারি রাখুন। কেননা, অনলাইন জগতে চূড়ান্ত নিরাপত্তা বলে কিছু নেই। আপনার অনলাইন অ্যাকাউন্টগুলোতে কখন কোন যন্ত্র থেকে লগ ইন হচ্ছে, কখন হচ্ছে সব খেয়ালে রাখুন। এতে করে সহজে বুঝতে পারেন আপনি ব্যতীত অন্য কেউ সেখানে প্রবেশের চেষ্টা করছে কি না।

নিজের স্মার্টফোনটি নিশ্চয়ই আপনার কাছে খুব গুরুত্বপূর্ণ। তাই সেই যত্নে ও সাবধানে রাখার চেষ্টা করুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড