• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিয়েতনামে নতুন সোশ্যাল মিডিয়া ‘লোটাস’

  প্রযুক্তি ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩৭
সোশ্যাল মিডিয়া

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া বললেই আমাদের ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের নাম মনে আসে। কিন্তু এদের ভিড়ে ভিয়েতনাম ভিত্তিক নতুন একটি সোশ্যাল মিডিয়া ‘লোটাস’ যুক্ত হতে চলেছে।

ভিয়েতনামের তথ্যমন্ত্রী এনগুইন ম্যান হাং আনুষ্ঠানিকভাবে সোশ্যাল মিডিয়া ‘লোটাস’ এর উদ্বোধনী করেন। ভিয়েতনামের কোম্পানিগুলোর উদ্দেশে তিনি বলেন, দেশে ফেসবুক, টুইটার ও গুগলের মতো বিকল্প মিডিয়া তৈরি করতে হবে। সকলকে দেশীয় অ্যাপ ব্যবহার করার আহ্বান জানিয়ে বলেন, নিজস্ব সোশ্যাল মিডিয়ার ব্যবহারই বিদেশি সোশ্যাল মিডিয়াগুলোকে ছাড়িয়ে যেতে সহায়ক ভূমিকা পালন করবে।

সম্প্রতি রাষ্ট্রীয় এক গবেষণায় দেখা যায়, ভিয়েতনামে ৬২ মিলিয়ন গুগল ও ৫৮ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারী রয়েছে। তবে এসব প্রতিষ্ঠানের বিকল্প হিসেবে তাদের নিজস্ব কোনো সোশ্যাল মিডিয়া নেই।

গত কয়েক বছর ধরে ভিয়েতনামে ইন্টারনেটের নীতিমালা কঠোর করা হয়েছে এবং ফেসবুক ও গুগলকে নিয়ন্ত্রণে আনার জন্য নতুন সাইবার সিকিউরিটি আইন জারি করা হয়েছে। এ বছরের জানুয়ারিতে একটি সিকিউরিটি আইন কার্যকর করা হয়েছিল, যেখানে ফেসবুকের মতো বিদেশি সংস্থাগুলোকে দেশে স্থানীয় অফিস স্থাপনের নির্দেশ দেয়া হয়েছিল।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির জেনারেল ডিরেক্টর এনগুইন দ্য টান বলেন, “কোনো সোশ্যাল মিডিয়ার সঙ্গে প্রতিযোগিতার জন্য ‘লোটাস’ এর যাত্রা শুরু হয়ন। ভিয়েতনাম শুধু মানসম্পন্ন কনটেন্ট তৈরির দিকে মনোযোগ দিতে চায়।”

ভিয়েতনাম ছাড়াও চীন এবং দক্ষিণ কোরিয়ার নিজস্ব সোশ্যাল মিডিয়া আছে। গ্রাহকরা সোশ্যাল মিডিয়া ‘লোটাস’ ব্যবহার করে পোস্ট করতে পারবেন। এমনকি হোমপেজ থেকে কনটেন্ট শেয়ারও করতে পারবেন।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড