• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইফোন ১১তে আছে অদ্ভুত এক রোগ!

  প্রযুক্তি ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৪৩
আইফোন ১১
ছবি : আইফোন ১১

অ্যাপল কোম্পানি কিছু দিন আগেই লঞ্চ করেছে ফ্ল্যাগশিপ ‘আইফোন ১১’। বরাবরের মতো এইবারও নকশার জন্য নামকরা অ্যাপল কোম্পানি ‘আইফোন ১১’ সকলের মধ্যে সাড়া ফেলে দিয়েছে। তবে এবার সাড়া ফেলেছে অদ্ভুত রোগ নিয়ে। 

ক্যামেরায় বদল আনতে ‘আইফোন ১১’-তে ব্যবহার করা হয়েছে তিনটি ক্যামেরা। কিন্তু এই ক্যামেরাই যত বিপত্তির কারণ। অনেকেই সহ্য করতে পারছেন না পিছনের অংশের এই ক্যামেরা। আর এর কারণ হচ্ছে ট্রাইপোফোবিয়া। এই রোগের কারণে কোন জ্যামিতিক নমুনা বা গুচ্ছ দেখলেই মানুষের মনে ভয়ের সৃষ্টি হয়, বিশেষ করে ছোট ছোট গর্তের মতো দেখতে যে কোনো কিছু। 
 
এসেক্স ইউনিভার্সিটির অধ্যাপক আর্নল্ড উইলকিন্স এবং জেফ কোল বলেন, উদাহরণ হিসেবে বলা যায় পদ্ম ফুলের বীজ ও মৌচাকের কথা, যেখানে অনেকগুলো ছোট ছোট গর্ত থাকে। এ ধরণের কোনো কিছু দেখে বিকর্ষণ বোধ করা ও ভয়ের সঞ্চার হওয়া মূলত প্রতিরক্ষা ব্যবস্থা হতে পারে। 

ট্রাইপোফিবিয়া

‘আইফোন ১১ প্রো’ এবং ‘আইফোন ১১ প্রো ম্যাক্স’ এর অন্যতম বৈশিষ্ট্যই ক্যামেরা তিনটি, যা একই সময়ে কয়েকটি ভিডিও ধারণ করার ক্ষমতা রাখে। অন্য দিকে প্রো মডেলে টেলিফটো, ওয়াইড এবং আলট্রা ওয়াইড ক্যামেরা রয়েছে। এছাড়া অল্প আলোতে ও অন্ধকারে ছবি ভালো ছবি তোলার জন্য রয়েছে নাইট মোড। 

দূর থেকে আইফোনের এই ক্যামেরাগুলো দেখলে অনেকটাই গর্তের মতো মনে হয়। এ কারণেই যাদের ট্রাইপোফোবিয়া আছে, ক্যামেরাগুলো দেখলে তাদের হার্টবিট বেড়ে যায়, বমি বা ঝিমানি ভাব আসে। এমনকি শরীরের লোমও শিউরে উঠে। এই একটা কারণেই অনেকে পছন্দ করতে পারছেন না নতুন মডেলের আইফোন ১১ ফোনটিকে। 

এ পরিস্থিতি দেখে গবেষকরা মনে করছেন, অ্যাপলের ডিজাইনারদের আইফোন ১১ এর নকশা করার সময় ট্রাইপোফোবিয়ার কথা মাথায় না থাকার কারণেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।   

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড