• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৃত্যুর এক বছর পরও নড়াচড়া করে মানবদেহ!

  প্রযুক্তি ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫৫
মৃত্যু

মৃত্যুর কয়েক ঘণ্টা পরই মানুষের দেহের সকল ক্রিয়া বন্ধ হয়ে যায় এমনটাই আমরা জানি। কিন্তু অস্ট্রেলিয়ান বিজ্ঞানী এলিসন উইলসন আমাদের অবাক করার মতো কথা বলছেন। তিনি বলেন, মানুষ মারা যাওয়ার এক বছর পরও দেহ নড়াচড়া করে।

সম্প্রতি এ বিষয়ে ‘ফরেনসিক সায়েন্স ইন্টারন্যাশনাল : সিনার্জি’ একটি গবেষণাপত্র প্রকাশ পায়। গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিজ্ঞানী এলিসন উইলসন এফটিপিকে বলেন, মৃতদেহের ক্রিয়া নিয়ে টানা ১৭ মাস ধরে গবেষণা করছেন। এজন্য অনেক ছবিও তুলেছেন। তখন তিনি পর্যবেক্ষণ করেন যে মৃতদেহ কখনোই স্থির থাকে না। কোনো কোনো ক্ষেত্রে এমনও হয়েছে, এক ব্যক্তির হাত মারা যাওয়ার সময় শরীরের সঙ্গে লেপ্টে ছিল। কিন্তু ধীরে তা ছড়াতে থাকে এবং এক পর্যায়ে হাতটি শরীর থেকে অনেক দূরে প্রসারিত হয়ে যায়।

এলিসন অস্ট্রেলিয়ার দক্ষিণ হ্যাম্পশায়ারের একটি ‘বডি ফার্মে’ এ গবেষণা চালান। এ কারণে প্রতি মাসে অন্তত একবার করে হলেও তিনি কেয়ার্নস থেকে সিডনি যেতেন। মূলত তিনি মারা যাওয়ার সঠিক সময় নির্ণয় করতে গবেষণা চালান, যা পুলিশি তদন্তের কাজে লাগবে।

অস্ট্রেলিয়ান এই বিজ্ঞানী ক্রিমিনোলজিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তার মতে, গোয়েন্দা ও প্যাথলজিস্টদের কাজে এ গবেষণা অনেক কাজে আসবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড