• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে বুঝবেন পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না

  প্রযুক্তি ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৬
পাসওয়ার্ড হ্যাক
(ছবি : প্রতীকী)

বর্তমান সময়ে পাসওয়ার্ড হ্যাক হয়ে যাওয়ার ঘটনা বেড়ে গিয়েছে। এ রকম অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে এবং আসছে। আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না, তা জানবেন কীভাবে? গুগল একটি নতুন টুল বের করেছে নাম ‘পাসওয়ার্ড চেক’। এ টুলটি গুগল ক্রোমের এক্সটেনশান হিসেবে কাজ করছে।

পাসওয়ার্ড সুরক্ষিত কি না তা যাচাই করার আগে- গুগল ক্রোমের আধুনিক ভার্সন ডাউনলোড করতে হবে। অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

গুগলের পাসওয়ার্ড চেকআপ টুল ডাউনলোড করবেন যেভাবে

আপনাকে প্রথমে ল্যাপটপ বা পিসি থেকে গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করুন। এরপর গুগল ক্রোম স্টোর খুলুন এবং পাসওয়ার্ড চেকআপ টুলটি অনুসন্ধান করুন। এটি ইনস্টল করতে ‘ক্রোমে যোগ করুন’ বাটনে ক্লিক করুন।

পাসওয়ার্ড চেকআপ টুল কাজ করে যেভাবে

আপনার অ্যাকাউন্টে লগ ইন করলে এটি নিজে থেকেই জানিয়ে দেবে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত কি না। যদি আপনার পাসওয়ার্ড হ্যাক হয়ে থাকে তাহলে লাল সিগনাল একটি বক্সে জ্বলে উঠবে এবং জানিয়ে দেবে যে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাক করা হয়েছে ও পরিবর্তন করার কথা বলা হবে। আপনি এড়িয়ে গেলেও তা লাল হয়েই থাকবে যতক্ষণ পর্যন্ত আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন না করবেন। তথ্যসূত্র- গেজেটস নাউ।

পাসওয়ার্ড চেকআপ টুল ব্যবহার করে পাসওয়ার্ড পরিবর্তন করবেন যেভাবে

পাসওয়ার্ড চেকআপ টুলের পপআপ পেজের 'আরও জানুন' নামে একটি বাটন রয়েছে, যা ব্যবহারকারীদের সরাসরি ওয়েব পেজের সহায়তা পৃষ্ঠাতে নির্দেশ করে। ফলে এই টুলের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের পাসওয়ার্ডগুলো পরিবর্তন করতে পারবেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড