• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

অদ্ভুত সমস্যা নতুন আইফোনে!

  প্রযুক্তি ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৯
আইফোন
নতুন আইফোনের তিন ক্যামেরা সেটআপ। (ছবি: সংগৃহীত)

অ্যাপলের নতুন আইফোন ১১ প্রো ও ১১ প্রো ম্যাক্স চলে এসেছে গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর)। এর আগে জুনে নতুন আইফোনের একাধিক ছবি ফাঁস হয়েছিল। প্রতি বারের মতো এবারও গেজেট উৎসাহীদের তুমুল উন্মাদনা নতুন আইফোনকে ঘিরে। আবার অনেকে সমস্যায়ও ভুগতে পারেন।

একসঙ্গে একই রকম কয়েকটি অসমতল গর্ত দেখলে কি আপনি ভয় পান? যদি তাই হয়ে থাকে তাহলে বুঝতে হবে ‘ট্রাইপোফোবিয়া’ সমস্যায় ভুগছেন আপনি। জেনে রাখা ভালো যে, একই ধরনের অনেকগুলো অসমতল গর্ত বা এ রকম কোনো কিছুর সাথে ধাক্কা খাওয়ার সমস্যাটি ট্রাইপোফোবিয়া’ নামে পরিচিত। এ বিষয়ে গবেষকেরা বলছেন, ‘ট্রাইপোফোবিয়া’ সমস্যাটি প্রায় ১৬ শতাংশ মানুষের মধ্যে রয়েছে। 

আইফোন ১১ প্রো ও ১১ প্রো ম্যাক্সের ক্যামেরার নকশা দেখে অনেকেরই এই ‘ট্রাইপোফোবিয়া’ সমস্যা হতে পারে। প্রযুক্তি বিশ্বে নতুন আইফোনকে ঘিরে এরইমধ্যে আলোচনার পাশাপাশি এ থেকে সৃষ্ট সমস্যার বিষয়গুলোও উঠে আসছে। খবর এনডিটিভির।

ইতোমধ্যে অনলাইনে কয়েকটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যেখানে অ্যাপলের নতুন আইফোন দেখার পর থেকে ট্রাইপোফোবিয়া বাড়ছে বলে বলা হয়ে।

ওয়েবএমডি নামের একটি সাইটে বলা হয়েছে, ট্রাইপোফোবিয়ায় ভোগা ব্যক্তির গর্তের প্যাটার্নে কোনো নকশা দেখলে প্রচণ্ড শারীরিক ও মানসিক সমস্যা তৈরি হয়। বৃত্তের গুচ্ছের আকার যত বড় হবে, ততই তাদের অস্বস্তি বাড়বে। এমনটাই সেখানে বলা হয়েছে।

অবশ্য, আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (এপিএ) ট্রাইপোফোবিয়াকে সত্যিকারের ফোবিয়া বলে স্বীকৃতি দেন নি। তবে কয়েকজন বিশেষজ্ঞের মতে, এটা ভয় পাওয়ার চেয়েও বিরক্তি উৎপাদন করে বেশি। আইফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান নিশ্চয়ই ক্রেতাদের এমন নকশা করে বিরক্তি করতে চাইবে না।

সম্প্রতি ট্রাইপোফোব পরীক্ষায় অংশ নেওয়া এক ব্যক্তি বলেন, ‘ছোট অনিয়মিত বৃত্তাকার গর্তগুলোর মুখোমুখি হলে তারা আমার মুখে ভেতর চলে যায়, কান্নাকাটি করে পুরো শরীর ঝাঁকি দিতে শুরু করে।’ ট্রাইপোফোবে ভোগা ব্যক্তিদের আইফোন ১১ প্রো ও প্রো ম্যাক্সের ক্যামেরার নকশার দিকে তাকালে মাথাব্যথা, ঝাঁকি, শ্বাসকষ্ট, দ্রুত হৃৎস্পন্দন, ঘাম ও চুলকানির মতো নানা সমস্যা হতে পারে।’

সোশ্যাল সাইট টুইটারেও অসংখ্য ব্যবহারকারী ট্রাইপোফোবিয়ার কারণে নতুন আইফোন কিনবে না বলে জানিয়েছেন।

উল্লেখ্য, আইফোন-১১ প্রো এবং প্রো ম্যাক্সের ক্যামেরা- নতুন আইফোন-১১ প্রো এবং প্রো ম্যাক্সের ব্যাক প্যানেলে দেখা যাবে বহুল আলোচিত ট্রিপল ক্যামেরা সেটআপ। যা শুরু থেকেই অনেক প্রযুক্তি বিষয়ক সাইটে দৃষ্টিকটু ক্যামেরা বাম্প বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু অ্যাপল তাদের আইফোনে উন্নত প্রযুক্তির শক্তিশালী ট্রিপল ক্যামেরা সেটআপ ইউজারদের দিতে পেরে সন্তুষ্ট। তিনটি লেন্সের মধ্যে ১টি ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল, টেলিফোটো এবং ১২০ ডিগ্রি আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ব্যবহার করা হয়েছে। যা দিয়ে পেশাদার ভিত্তিক ফটোগ্রাফি এবং ভিডিও ধারণ করা যাবে। এছাড়া 4k রেজুলেশনে ৬০ ফ্রেম পার সেকেন্ড ভিডিও ধারণ করা যাবে। এছাড়াও ক্যামেরা ফিচারের মধ্যে রয়েছে, প্রফেশনাল কালার গ্রেডিং, অটো ফোকাস, টেম্পারেচার এবং ৪ক্স অপটিক্যাল জুম।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড