• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্টারনেট সুবিধা আসছে আরও পাঁচটি এয়ারক্রাফটে

  প্রযুক্তি ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৩
এয়ারক্রাফট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

বর্তমানে বাংলাদেশ এয়ারলাইন্সের ৪টি ড্রিমলাইনার এয়ারক্রাফটে ইন্টারনেট সুবিধা পাচ্ছেন ভ্রমণকারীরা। তবে ভবিষ্যতে বেসরকারিসহ সকল এয়ারলাইন্সে ইন্টারনেট সুবিধা নিশ্চিত করা হবে। 

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন ফারহাত হাসান বলেন, ভবিষ্যতে অর্ডারকৃত এয়ারক্রাফটে ইন্টারনেটসহ আধুনিক সকল সুবিধা থাকবে। সর্বদা ইন্টারনেট সুবিধা প্রদানের জন্য ২৫টি স্যাটেলাইটের সঙ্গে চুক্তি করা হয়েছে। ভ্রমণের সময় যাত্রীদের সামনে থাকা স্ক্রিনে ভেসে উঠবে উক্ত স্থানের থ্রিডি ম্যাপ ও সে স্থানের সংক্ষিপ্ত পরিচিতি।  

সম্প্রতি বোয়িং কোম্পানির নির্মিত অত্যাধুনিক ৭৮৭-৮ ড্রিমলাইনার সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফুট উপর দিয়ে উড়ে যাওয়ার সময় ভ্রমণকারীরা ওয়াইফাই সুবিধা পাচ্ছেন। প্রথম কয়েক মিনিট বিনা মূল্যে ইন্টারনেট ব্যবহার করা গেলেও পরবর্তী সময়ের জন্য চার্জ দিতে হবে। আন্তর্জাতিক বাজার অনুযায়ী যাত্রীদের ১০০ মেগাবাইটের জন্য ৮ ডলার, ৩০০ মেগাবাইটের জন্য ১৬ ডলার ও ৬০০ মেগাবাইটের জন্য চার্জ দিতে হয়। 

তিনি আরও বলেন, রিজেন্ট এয়ারওয়েজের চিফ অপারেশন অফিসার (সিওও) আশিশ রায় চৌধুরী ও দেশের শীর্ষ বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলার ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন এয়ারক্রাফটগুলোতে ইন্টারনেট সুবিধা প্রদানের জন্য প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ করেছে। আশা করা যাচ্ছে আগামী দুই থেকে তিন মাসের মধ্যে রিজেন্ট এয়ারওয়েজের কমপক্ষে ৫টি এয়ারক্রাফটে ইন্টারনেট সুবিধার আওতায় আসবে। 

বিশেষজ্ঞরা বলছেন, দেশের বেশির ভাগ উড়োজাহাজের ইন্টারনেট সেবা নিশ্চিত করা গেলে পাল্টে যাবে আকাশ সেবার চিত্র। অনেকেই এয়ারক্রাফটে বসে সময় নষ্ট না করে অফিসিয়াল কাজ সারতে চান। উড্ডয়নের সময় আকাশে বসেই কল করতে পারবেন। তাই ইন্টারনেট সেবা নিশ্চিত হলে শুধু আরামে ভ্রমণই নয়, সর্বাধুনিক সকল প্রযুক্তি থাকবে এয়ারক্রাফটগুলোতে যা দেশের অ্যাভিয়েশনের জন্য একটি ভালো দিক।   

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড