• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

ক্যামস্ক্যানার আবারও ফিরে এলো প্লে স্টোরে

  প্রযুক্তি ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:০০
ক্যামস্ক্যানার

আবারও  প্লে স্টোরে ফিরে এলো স্মার্টফোনে পিডিএফ তৈরির অ্যাপ ক্যামস্ক্যানার। বর্তমানে প্ল স্টোরে অ্যাপটির সর্বশেষ সংস্করণ ৫.১২.৫ উন্মুক্ত হয়েছে। 

গত সপ্তাহে ম্যালওয়ার প্রতিরোধী সার্ভিস ‘গুগল প্লে প্রটেক্ট’ অ্যাপটির জন্য প্রশ্নের সম্মুখীন হয়েছিল। রাশিয়ান সাইবার নিরাপত্তা গবেষণা ফার্ম ক্যাসপারস্কি ম্যালওয়ার বিষয়ে একটি প্রতিবেদনে প্রকাশ করে। সেখানে ক্যামস্ক্যানার অ্যাপটিতে ‘ট্রজান’ নামে এক বিশেষ ধরণের ভাইরাস রয়েছে যা ব্যবহারকারীদের ফোনে ম্যালওয়ার ছড়াচ্ছে এমন তথ্য প্রকাশ করে। অ্যাপটির শুধুমাত্র অ্যান্ড্রয়েড মাধ্যমেই এমন নিরাপত্তা ঝুঁকির সৃষ্টি হয়েছিল। তাই ম্যালওয়ার ছড়ানোর অভিযোগে প্লে স্টোর থেকে অ্যাপটিকে সরিয়ে নেয় গুগল। 

তবে সম্প্রতি গুগল প্লে স্টোরে পুণরায় পাওয়া যাচ্ছে। নতুন করে প্রকাশ নিয়ে অ্যাপটির ডেভেলপার টুইটারে জানিয়েছেন, অ্যাপটির নিরাপত্তা ত্রুটি সরিয়ে সর্বশেষ সংস্করণ ৫.১২.৫ প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লে-তে থাকা ‘এডিটরস চয়েস’ এ থাকা ৪.৫ রেটিং এর অ্যাপটি ডাউনলোড করার জন্য নির্দেশনা দেন। এ পর্যন্ত অ্যাপটি ১০০ মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে। 

অ্যাপটির সাহায্যে ছবি থেকে ডকুমেন্টস তৈরি, পিডিএফ ফাইল তৈরিসহ অপটিক্যাল ক্যারেক্টার রিকগনাইজেশনের মতো প্রয়োজনীয় কাজ সম্পন্ন করা যায়। 

ওডি/এওয়াইআর
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড