• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

ওয়াইফাইয়ের ইন্টারনেটে ধীরগতি?

  প্রযুক্তি ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১১:৩৫
রাউটার

কমবেশি প্রায় সবার বাসাতেই এখন ওয়াইফাই থাকে। কোনো ফাইল ডাউনলোড করা থেকে শুরু করে ফ্রিল্যান্সিং এর মত কাজও এখন করা হয় বাসায় বসেই। যারা নিয়মিত বাসায় বসে অফিসের বা প্রয়োজনীয় কাজ করে থাকেন তাদের জন্য ইন্টারনেটের গতি সব সময় স্বাভাবিক থাকা চাই। নইলে কাজে তো ব্যাঘাত ঘটেই আর শুরু হয় বিরক্তি। কিন্তু ওয়াইফাইতে ইন্টারনেটের গতি কেন কমে যায়? কীই বা হতে পারে এর সমাধান? চলুন জেনে নিই এ বিষয়ে কিছু পরামর্শ: 

জায়গা বুঝে রাউটার স্থাপন 

রাউটার বাছাইয়ের সময় সব সময় সর্বশেষ প্রযুক্তিরটাই বেছে নেয়া উচিৎ। এছাড়াও জানতে হবে রাউটারের সর্বোচ্চ স্পিড প্রদানের সক্ষমতা। বাড়িতে যে জায়গায় রাউটার বসানো হবে তার আশেপাশের কোনো বস্তু বা দেয়াল ওয়াইফাই নেটওয়ার্কে যেন প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সেদিকে লক্ষ করতে হবে। ঘরে থাকা বড় কোনো ইলেক্ট্রনিক ডিভাইস (যেমন- মাইক্রোওয়েভ ওভেন, টেলিফোন সেট ইত্যাদির) পাশে কখনোই রাউটার স্থাপন করা উচিৎ নয়।

পাসওয়ার্ড ও সিকিউরিটি

অনেক সময় রাউটারের পাসওয়ার্ড হ্যাকিংয়ের মাধ্যমে অননুমোদিত কেউ নেটওয়ার্কে যুক্ত হয়ে গেলে ইন্টারনেটের গতি কমে যেতে পারে। তাই মাঝে মাঝে রাউটারের প্যানেলে লগ ইন করে সংযুক্ত ডিভাইসের সংখ্যা চেক করে নিতে হবে। অতিরিক্ত কোনো ডিভাইস পাওয়া গেলে তা ব্লক করে দিতে হবে। এছাড়া ওয়াইফাই নেটওয়ার্কের নিরাপত্তা বাড়াতে নির্বাচন করতে হবে শক্তিশালী পাসওয়ার্ড। 

আপডেট রাখা

রাউটারের ফার্মওয়্যারটিকে সবসময় সর্বশেষ সংস্করণে আপডেটেড রাখা উচিৎ। এ জন্য অটো আপডেট ফিচারটি চালু করে রাখতে পারেন।

স্মার্টফোনের কাভার

স্মার্টফোনে ব্যবহার করা ধাতব কভার অনেক সময় ওয়াইফাই সিগন্যাল গ্রহণে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। এ কারণেও ইন্টারনেটে ধীরগতি দেখা দিতে পারে। তাই কভার বাছাইয়ে সচেতন হতে হবে।

ম্যালওয়ারের আক্রমণ

ওয়াইফাইতে ইন্টারনেটের গতি কমে যাওয়ার আরেকটি কারণ হতে পারে ম্যালওয়ার। সেক্ষেত্রে ম্যালওয়্যার রিমুভ করে নিতে হবে। 

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড