• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাওনা আদায়ে বিটিআরসির কঠোর অবস্থান

নতুন কোনো যন্ত্র আমদানি করতে পারবে না গ্রামীণফোন-রবি

  প্রযুক্তি ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ১১:৪৫
বিআরটিসি

গ্রামীণফোন ও রবির কাছে সরকারের পাওয়া টাকা আদায়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) এনওসি বন্ধের চিঠি দিয়ে আরও চাপ তৈরি করেছে।

দীর্ঘদিনের পাওনা সাড়ে ১৩ হাজার কোটি টাকা আদায়ে টেলিযোগাযোগ খাতের এই প্রতিষ্ঠানটি দেশের শীর্ষস্থানীয় দু্ই মোবাইল ফোন অপারেটরের যেকোনো ধরনের অনাপত্তিপত্র বা এনওসি দেওয়া বন্ধ দিয়েছে।

দেশের প্রধান দুই অপারেটরকে বিটিআরসি সোমবার (২২ জুলাই) বিকালে এ বিষয়ে চিঠি দিয়েছে। চিঠিতে বলা হয়েছে, অপারেটর দুটির সকল প্রকার যন্ত্রপাতি ও সফটওয়ার আমদানিসহ সকল প্রকার এনওসি প্রদান বন্ধ করা হলো। ফলে অপারেটর দুটি অনুমোদন নেওয়া হলেও সেগুলোর বিপরীতে এখন কোনো যন্ত্রপাতি আমদানি করতে পারবে না।

যার প্রভাবে পূর্বে অনুমতি নিয়ে যন্ত্রপাতি আমদানি করা হলেও এখন যদি বন্দর থেকে সেগুলো খালাস করা না হয়ে থাকে, তাহলেও অপারেটরগুলো বেকায়দায় পড়বে। এছাড়া একই চিঠিতে যেকোনো প্রকার ট্যারিফ বা সার্ভিস প্যাকেজের অনুমোদনও বন্ধ করা হয়েছে।

গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে এমন কঠোর পদক্ষেপ নেওয়া হতে পারে বলে জানিয়েছিল কমিশন।

বিটিআরসি পুনর্নিরীক্ষার পর গ্রামীণফোনের কাছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা এবং রবির কাছে ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা পাওনা আছে বলে দাবি করছে।

পাওনা আদায়ে এর আগে ৪ জুলাই গ্রামীণফোনের ব্যান্ডউইথের ৩০ শতাংশ এবং রবির ব্যান্ডউইথের ১৫ শতাংশের ওপর ক্যাপিং আরোপ করে কমিশন।

তবে এই ব্যান্ডউইথ ব্যবহার সীমিত করায় সেটি গ্রাহকের ওপর নেতিবাচক প্রভাব ফেতে পারে চিন্তা করে এখন বিটিআরসি এনওসি বন্ধের সিদ্ধান্ত নেয়।

বিটিআরসি প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় ব্যান্ডউইথ ব্লকের সিদ্ধান্ত তুলে নেয়। ব্যান্ডউইথ সীমিত করায় গ্রাহকদের মোবাইল নেটওয়ার্ক ব্যবহারে সমস্যা হওয়ায় জয় এ সিদ্ধান্ত তুলে দিতে বলেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড