• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেনড্রাইভকে আনবুট করবেন কীভাবে?

  প্রযুক্তি ডেস্ক

২২ জুলাই ২০১৯, ১৬:০৫
পেনড্রাইভ
(ছবি: সংগৃহীত)

অনেক সময়ই কম্পিউটারে অপারেটিং সিস্টেম ইনস্টল করতে বা যে কোনো প্রয়োজনে পেনড্রাইভকে বুটেবল করা হয়। আবার কাজ শেষে তাকে আবার স্বাভাবিক অবস্থায় আনার প্রয়োজন পড়ে।

কিন্তু অনেকেই জানেন না কীভাবে এই বুটেবল পেনড্রাইভকে কীভাবে আনবুট করতে হয়। সাধারণত বুটেবল পেনড্রাইভ স্বাভাবিক করার বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। তবে এদের মধ্যে সবচেয়ে সহজ উপায় হচ্ছে উইন্ডোজ কমান্ড প্রোমোটকে কাজে লাগিয়ে তাকে আনবুট করা।

তাহলে চলুন জেনে নেই কীভাবে এই পেনড্রাইভ আনবুট করবেন।

পেনড্রাইভটিকে আনবুট করতে প্রথমে পিসিতে সংযোগ করে নিতে হবে। পরে কম্পিউটারের মেন্যু থেকে ‘Command Prompt’ খুঁজে সেটির উপর ক্লিক করে ‘Run as Administrator’ নির্বাচন করে চালু করতে হবে।

আর যদি এখানে “Command Prompt’ সরাসরি খুঁজে না পাওয়া যায়, তাহলে সার্চ অপশনে গিয়ে ‘cmd’ লিখে সার্চ করলে পাওয়া যাবে। তখন সেখানে একটি কালো উইন্ডো আসবে সেখানে নিচের কমান্ডগুলো ধাপে ধাপে অনুসরণ করে Enter বাটন চাপতে হবে।

1. Diskpart 2. list disk (এই কমান্ড দেয়ার পর কম্পিউটারের থাকা বিভিন্ন ধরনের স্টোরেজ এর একটি তালিকা প্রদর্শিত হবে এবং প্রতিটির পাশে ০,১,২… নম্বর থাকবে। কাঙ্ক্ষিত পেনড্রাইভের নম্বরটি জেনে নিতে হবে) 3. select disk X (X এর স্থানে আগের ধাপে পাওয়া নম্বরটি সংখ্যায় বসাতে হবে) 4. clean 5. create partition primary 6. active 7. format fs=ntfs quick (পেনড্রাইভ পুরোনো প্রযুক্তির হলে ntfs এর স্থলে fat32 লিখতে হবে) 8. assign 9. exit

সব কমান্ড সঠিকভাবে দেওয়া হলে পেনড্রাইভের ভিতরে থাকা সকল তথ্য মুছে যাবে এবং সেটি আবার স্বাভবিক কাজে ব্যবহার করা যাবে। তাহলে আর দেরি কেনো? ঘরে বসে এখনই চেষ্টা করুন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড