• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগলের অ্যান্ড্রয়েডেই থাকতে চায় হুয়াওয়ে 

  প্রযুক্তি ডেস্ক

২১ জুলাই ২০১৯, ১৩:৩৬
হুয়াওয়ে
(ছবি: সংগৃহীত)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর প্রতিষ্ঠানটি একাধিক অপারেটিং সিস্টেম (ওএস) তৈরি করছে। তারা আর্কওএস, হংমেং, হারমোনি নামের অপারেটিং সিস্টেম আনছে বলেও জানা গেছে। তবে গুগলের অ্যান্ড্রয়েডেই হুয়াওয়ে কর্তৃপক্ষ থাকতে চায় বলে এক প্রতিবেদন থেকে জানা গেছে। তারা অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নতুন ওএস তৈরি করছে না। মূলত বিভিন্ন শিল্প খাতে ব্যবহারের জন্য এই ওএস তৈরি করা হচ্ছে।

চীনের বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের এক কর্মকর্তা বলেছেন, ভবিষ্যতে অ্যান্ড্রয়েড ফোন তৈরির কাজ চালিয়ে যাবেন তাঁরা।

হুয়াওয়ের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ক্যাথরিন চেন বলেছেন, হুয়াওয়ের তৈরি করা আর্ক ওএস বা হংমেং ওএস স্মার্টফোনের জন্য নয়। গ্রাহকের মোবাইল ডিভাইসে এ ওএস আসতে যে পরিমাণ কোড দরকার, এতে তার চেয়ে কম কোড আছে।

ট্রাম্প প্রশাসন গত ১৫ মে আনুষ্ঠানিকভাবে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকাভুক্ত’ করে। ফলে হুয়াওয়ের জন্য সরকারি অনুমোদন ছাড়া মার্কিন সংস্থা থেকে প্রযুক্তিসেবা নেওয়ার পথ বন্ধ করা হয়। মার্কিন প্রতিষ্ঠানগুলো যাতে হুয়াওয়েকে যন্ত্রাংশ বিক্রি করতে পারে ট্রাম্প অবশ্য পরে সে অনুমোদন দিয়েছেন। মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ায় অ্যান্ড্রয়েড ওএস ব্যবহারের ক্ষেত্রে হুয়াওয়ের আশঙ্কা তৈরি হয়।

হুয়াওয়ের কনজ্যুমার গ্রুপের প্রধান নির্বাহী রিচার্ড ইউ বলেন, তাঁরা নতুন ওএস নিয়ে কাজ করছেন। হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম স্মার্টফোন, ট্যাব, পিসি, টিভি, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তি পণ্যসহ সব ধরনের ডিভাইসে চলবে।

এ দিকে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এক প্রতিবেদনে জানায়, হুয়াওয়ের নতুন ওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েব অ্যাপ সমর্থন করবে। এই ওএস অ্যান্ড্রয়েড ওএস ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে। তবে হুয়াওয়ে তাদের এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড